shono
Advertisement

‘ওর কাশি আর বমি নিয়ে ঠাট্টা করতাম, বুঝিইনি ক্যানসারে ভুগছে’, যুবরাজের লড়াইকে কুর্নিশ ভাজ্জির

২০১১ বিশ্বকাপের ১২ বছর পূর্তিতে যুবিকে নিয়ে আবেগপ্রবণ হরভজন।
Posted: 07:08 PM Apr 04, 2023Updated: 09:02 PM Apr 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে ১২ বছর পেরিয়ে গিয়েছে। এখনও ভারতীয় ক্রিকেট অনুরাগীদের কাছে কুলশেখরার বলে ধোনির ছক্কায় ভারতের বিশ্বজয় যেন সদ্য ঘটে যাওয়া কোনও ঘটনা! গত ২ এপ্রিল পূর্ণ হয়েছে টিম ইন্ডিয়ার বিশ্বজয়ের ১২ বছর। যাকে ঘিরে নতুন করে চর্চায় শচীন-যুবরাজদের বীরত্বের গাথা। আর এই সময়ই হরভজন সিং ফাঁস করলেন যুবরাজ সিং (Yuvraj Singh) সম্পর্কে এক গোপন তথ্য। জানালেন, কীভাবে টুর্নামেন্ট চলাকালীন যুবির অসুস্থতাজনিত কাশি নিয়ে তাঁরা হাসিঠাট্টা করতেন! আসলে কেউই যে জানতেন না তাঁদের সতীর্থের শরীরে বাসা বেঁধেছে কালান্তক ক্যানসার।

Advertisement

সম্প্রতি এক খেলা সম্প্রচারকারী চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে এই বিষয়ে স্মৃতিচারণ করেছেন ভাজ্জি। প্রাক্তন তারকা অফস্পিনার জানাচ্ছেন, ”যুবরাজ অসুস্থ হয়ে পড়েছিল। প্রতিটা ম্যাচের আগেই ও উৎকণ্ঠায় ভুগত। এমনকী ব্যাটিং করতে করতেও কাশত। কখনও কখনও বমিও করে ফেলত। আমি ওকে বলতাম, ‘কী রে, এত কাশছিস কেন? এই তো বয়স! এই বয়সেই এরকম অবস্থা?’ আমরা তো বুঝতে পারিনি ওকে কী পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হচ্ছিল! ওইরকম অসুস্থতা নিয়েই ও পুরো বিশ্বকাপটা খেলেছিল।”

[আরও পড়ুন: ইস্টবেঙ্গলের কোচের দায়িত্ব নিতে চলেছেন লোবেরা, অপেক্ষা সরকারি ঘোষণার]

হরভজন (Harbhajan Singh) জানিয়েছেন, পরে তাঁরা বুঝতে পারেন, সেদিন যুবরাজের ওই অসুস্থতা ছিল ক্যানসারের লক্ষণ। তাঁর কথায়, ”আমরা ওকে নিয়ে মজা করতাম। বুঝতে তো পারিনি ওর অবস্থাটা। এমন এক চ্যাম্পিয়নকে কুর্নিশ।” ভাজ্জির দাবি, যুবরাজ সিং না থাকলে ২০১১ বিশ্বকাপ (2011 Cricket World Cup) জেতা ভারতের পক্ষে সম্ভবই হত না। সেই সঙ্গে তিনি মনে করিয়ে দিয়েছেন, একটি নয়, দু’টি বিশ্বকাপ জিতিয়েছিলেন যুবরাজ। ২০০৭ টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ডের সঙ্গে ম্যাচে এক ওভারে ছয় ছক্কা কিংবা সেমিফাইনালে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩০ বলে বিস্ফোরক ৭০ রানের ইনিংসটির কথাও অনুরাগীরা আজও ভোলেননি। অবসরের পরেও তাই যুবরাজ এক চ্যাম্পিয়নেরই নাম। প্রাক্তন সতীর্থ হরভজনের কথাতেও সেই সুরই দেখা গেল ৫০ ওভারের বিশ্বজয়ের ১২ বছর পূর্তিতে।

[আরও পড়ুন: আশঙ্কাই সত্যিই, গোটা IPL থেকে ছিটকে গেলেন শ্রেয়স, বাদ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement