shono
Advertisement

কমনওয়েলথে পদক জয়ের স্বপ্ন দু’চোখে, আর্থিক সংকটই একমাত্র বাধা হুগলির যুবকের

আগামী সেপ্টেম্বরে কানাডায় বসছে প্রতিযোগিতার আসর।
Posted: 11:06 AM Aug 29, 2023Updated: 01:51 PM Aug 29, 2023

সুমন করাতি, হুগলি: ২৫০ বর্গ ফুটের ঘরের চৌকিতে শুয়ে কমনওয়েলথ গেমসে (Commonwealth Games) পদক জেতার স্বপ্নে বুঁদ হুগলির যুবক। ‘লাইফ সেভিং স্পোর্টস’ বিভাগে সোনা জয়ের লক্ষ্য উত্তরপাড়ার অনিল সাউয়ের। কিন্তু বাধা একমাত্র অর্থাভাব। আগামী মাসে কানাডায় (Canada) কমনওয়েলথ গেমসে অংশ নিতে গেলে তাঁর দরকার স্পনসর। তার খোঁজেই আপাতত দোরে দোরে ঘুরছেন অনিল ও তাঁর পরিবার। কেউ কি বাড়িয়ে দেবে না সাহায্যের হাত? আন্তর্জাতিক স্তরে একটা পদক (Medal) জয়ের লক্ষ্যে তাঁকে কয়েক ধাপ এগিয়ে দেবেন না কেউ? অনিলের প্রতিটি মুহূর্ত কাটছে আশা-আশঙ্কার দোদুল্যমানতায়।

Advertisement

দেশের কোথাও বিপর্যয় হলেই ডাক পড়ে বিপর্যয় মোকাবিলা দলের (Disaster Management  Force)। সে হড়পা বানই হোক, বা পাহাড়ের ধ্বসে রাস্তায় আটকে পড়া পর্যটক উদ্ধার, কিংবা ডুবন্ত জাহাজ থেকে মানুষকে উদ্ধার করা। আর এসব ভালভাবে করার জন্য দরকার প্রকৃত ট্রেনিং (Training)। সেই ট্রেনিং করতে করতেই উত্তরপাড়ার অনিলের সামনে খুলে যায় ভারতের তথা বাংলার তথা উত্তরপাড়ার থেকে কমনওয়েলথ গেমসে অংশগ্রহণ করার দুর্লভ সুযোগ।

[আরও পড়ুন: এবার আইএসআই টার্গেটে বালি ব্রিজ! পাক চরের অ্যাপ ঘেঁটে মিলল তথ্য]

সারা ভারতে থেকে মাত্র ১২ জন যোগ্যতা অর্জন করেছে এই প্রতিযোগিতায় নামার। তার মধ্যে আবার পশ্চিমবাংলার (West Bengal) মাত্র দু’জন। হুগলির অনিল সাউ ও কলকাতার আহেলি সাহা। অনিল জোরকদমে প্র্যাকটিস করছেন। দুই কোচ (Coach) সুদীপ্ত নন্দী ও কৌস্তভ বক্সি একেবারে ঘড়ি ধরে প্রশিক্ষণ দিচ্ছেন। আগামী ১৩ সেপ্টেম্বর কানাডায় লাইফ সেভিং স্পোর্টসের প্রতিযোগিতার আসর বসছে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় এই যে, এ দেশের ক্রীড়াজগতে (Sports) কৃতীদের সঙ্গে দারিদ্রের অদ্ভুত সহাবস্থান রয়েছে। অনিলও তার ব্যতিক্রম নন।

[আরও পড়ুন: মুম্বইয়ের বৈঠকে আসন বণ্টন নিয়ে কথা চায় INDIA জোট, উঠবে অন্যান্য গুরুত্বপূর্ণ প্রসঙ্গ]

দাদা সুনীল সামান্য মাইনের চাকরি করেন। ভাইকে কমনওয়েলথ গেমসে পাঠানোর মরিয়া চেষ্টায় রোজ সকাল-সন্ধে ছুটে বেড়াচ্ছেন সাহায্যের (Financial help) জন্য। তিনি জানাচ্ছেন, প্রায় দু’লক্ষ ৫৮ হাজার টাকা খরচ। কোথা থেকে আসবে এত টাকা? কে দেবে? সরকারি কোনও সাহায্য কি পাওয়া যাবে আদৌ? সংবাদমাধ্যমের কাছে তাঁর অনুরোধ, যেন ভাইকে পদক জিতে দেশের মুখ উজ্জ্বল করার জন্য কেউ না কেউ সাহায্যের হাত বাড়িয়ে দিক। ছোট্ট ঘরের ততোধিক ছোট্ট বেঞ্চিতে শুয়ে স্বপ্ন দেখে চলেছে উত্তরপাড়ার অনিল। এই প্রতিযোগিতায় জিতে স্বর্ণপদক জিতে গোটা পৃথিবীর সামনে তেরঙ্গা কাঁধে নিয়ে ছুটে চলেছে সে, পিছনে কোটি কোটি ভারতীয়র সমস্বর চিৎকার ‘ফাইট অনিল ফাইট’।

দেখুন ভিডিও: 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement