shono
Advertisement

বিহার-উত্তরপ্রদেশের মতো রাজ্যের জন্যই দেশ পিছোচ্ছে, বিস্ফোরক নীতি আয়োগের সিইও

কেন এই মত? The post বিহার-উত্তরপ্রদেশের মতো রাজ্যের জন্যই দেশ পিছোচ্ছে, বিস্ফোরক নীতি আয়োগের সিইও appeared first on Sangbad Pratidin.
Posted: 07:15 PM Apr 24, 2018Updated: 06:06 PM Oct 27, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোনও রাখঢাক নয়। বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলির জন্য দেশ যে পিছোচ্ছে তা সাফ জানিয়ে দিলেন নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত। দেশের দক্ষিণ ও পশ্চিমভাগের উন্নতি নিয়ে তাঁর কোনও সংশয় নেই। তবে বিশেষ কয়েকটি রাজ্যের কারণে সামগ্রিকভাবে দেশের অবস্থান পিছোচ্ছে বলে মনে করেন তিনি।

Advertisement

[  শিশুদের ধর্ষণ ও শ্লীলতাহানির জন্য দায়ী পর্ন, দাবি মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর ]

জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে খান আবদুল গফফর খান স্মারক বক্তৃতা দিচ্ছিলেন নীতি আয়োগের সিইও। সেখানেই এই বিস্ফোরক দাবি তাঁর। কেন এমন দাবি করলেন তিনি? অমিতাভবাবুর মতে, ব্যবসা করার পরিবেশ দেশে অনেকক্ষেত্রেই ভাল হয়েছে। তবে সামাজিক সূচকের নিরিখে বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলির জন্য দেশ অনেকটাই পিছিয়ে। হিউম্যান ডেভলপমেন্ট ইনডেক্স অনুযায়ী ১৮৮টি দেশের মধ্যে ভারতের অবস্থান ১৩১ নম্বরে। দেশের রূপান্তকরণের ক্ষেত্রে দক্ষিণ ও পশ্চিম অংশ উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে বলেই মত তাঁর। তবে পিছিয়ে আছে বেশ কিছু রাজ্য। তাঁর মতে, হিউম্যান ডেভলপমেন্ট ইন্ডেক্সে যদি দেশকে এগোতে হয় তবে সামাজিক সূচকের দিকে জোর দিতে হবে। জেলাভিত্তিক উন্নয়নের কর্মসূচি প্রণয়ন ও তা বাস্তবায়নের পথ সুগম করতে হবে। বিশদে ব্যাখ্যা করে তিনি বলেন, স্বাস্থ্য ও শিক্ষার মতো জায়গায় দেশ এখনও অনেকটাই পিছিয়ে। শিক্ষাক্ষেত্রের নমুনা তুলে ধরে তিনি জানান, পঞ্চম শ্রেণির একজন পড়ুয়া দ্বিতীয় শ্রেণির যোগ-বিয়োগ করতে পারছে না। কেউ আবার নিজের মাতৃভাষায় পড়তে পর্যন্ত জানে না। এই পরিস্থিতি বদলাতে হবে। স্বাস্থ্যের ক্ষেত্রেও শিশুমৃত্যুর হার এখনও উদ্বেগজনক জায়গায়। তাঁর তাই দাবি, সঠিকভাবে এগোতে গেলে এই ক্ষেত্রগুলিতে অবশ্যই উন্নতি করতে হবে। নীতি নির্ধারণের ক্ষেত্রে নারীদের অংশগ্রহণের উপরও জোর দেন নীতি আয়োগের সিইও। তাঁর মতে, মহিলাদের আরও বেশি করে সুযোগ দেওয়ার জন্য সঠিক নীতির বিশেষ প্রয়োজন।

[  বাড়িতে পৌঁছে দেওয়ার নাম করে চলন্ত গাড়িতে সহপাঠিনীকে গণধর্ষণ, গ্রেপ্তার ২ ]

The post বিহার-উত্তরপ্রদেশের মতো রাজ্যের জন্যই দেশ পিছোচ্ছে, বিস্ফোরক নীতি আয়োগের সিইও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement