shono
Advertisement
Stree 2

'নারীতন্ত্রের জয় হোক', মন্ত্রবলেই বক্স অফিসে ৫০০ কোটি পেরল 'স্ত্রী ২'

৫০ কোটি বাজেটে তৈরি ছবির দুরন্ত সাফল্য।
Published By: Sandipta BhanjaPosted: 08:09 PM Aug 25, 2024Updated: 08:09 PM Aug 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বক্স অফিসে অপ্রতিরোধ্য ‘স্ত্রী ২’ (Stree 2)। রবিবার নয়া মাইলস্টোন ছুঁয়ে রেকর্ড গড়ে ফেলল শ্রদ্ধা কাপুর, রাজকুমার রাও অভিনীত ছবি। মাত্র ৫০ কোটি টাকায় তৈরি হওয়া ছবি দশ দিনেই ৫০০ কোটির গণ্ডী পার করে ফেলেছে অমর কৌশিক পরিচালিত ‘স্ত্রী ২’ (Stree 2 Box Office)। এই সিনেমায় নজরকাড়া অভিনয়ের জন্য প্রশংসিত পঙ্কজ ত্রিপাঠী, অভিষেক বন্দ্যোপাধ্যায়রাও। গোটা বিশ্বে এত কম দিনের ব্যবধানে হিন্দি সিনেমার এমন সাফল্য কিন্তু প্রশংসার দাবিদার।

Advertisement

১৫ আগস্ট মুক্তিপ্রাপ্ত ‘স্ত্রী ২’ ভারতেই আয় করেছে ৪২৬ কোটি টাকা। প্রযোজনা সংস্থা ম্যাডকস ফিল্মস-এর তরফে শেয়ার করা বক্স অফিস রিপোর্ট অনুযায়ী গোটা বিশ্বে ৫০৫ কোটি টাকার ব্যবসা করেছে শ্রদ্ধা-রাজকুমারের সিনেমা। অন্যদিকে আন্তর্জাতিক বক্স অফিসে ৭৮.৫ কোটি টাকা আয়। সবমিলিয়ে দশ দিনে ৫০০ কোটি টাকার উপরে ব্যবসা করল ‘স্ত্রী ২’। হিন্দি বলয়ের ক্ষেত্রে যা কিনা রেকর্ড ব্যবসা। এই অঙ্ক ছুঁতে শাহরুখ খানের ‘জওয়ান’-এর যেখানে ১১ দিন, ‘পাঠান’-এর ১২ দিন লেগেছিল, রণবীর কাপুরের ‘অ্যানিম্যাল’-এরও লেগেছিল ১১ দিন, সানি দেওলের ‘গদর’ ১২ দিনে এই অঙ্কের ব্যবসা করতে পেরেছিল, সেখানে মোটে দশ দিনেই ৫০০ কোটির ক্লাবে অমর কৌশিক পরিচালিত ‘স্ত্রী ২’।

দেশের ৭৮তম স্বাধীনতা দিবসে প্রেক্ষাগৃহে এসেছে ‘স্ত্রী ২’। ঠিক যে সময়ে দেশজুড়ে প্রশ্ন উঠেছে নারীদের স্বাধীনতা নিয়ে। সমাজে নারীদের অবস্থান, অধিকার নিয়ে। বাংলার আর জি কর কাণ্ডে হওয়া অপরাধের বিরুদ্ধে গর্জে উঠেছে গোটা দেশ। আমজনতা থেকে সেলেবদের মুখে মুখে নারী স্বাধীনতার প্রশ্ন, কাকতালীয়ভাবে ঠিক এমন একটা সময়ে মুক্তি পেল ‘স্ত্রী ২’। কালচক্রে সিনেমার গল্পের সঙ্গে সাম্প্রতিক চিত্র যেন মিলে গেল। ১৪ আগস্ট রাতে যখন শহর তিলোত্তমায় নারীরা রাত দখল করল, এক ‘অন্য’ কলকাতার সাক্ষী থাকল গোটা দেশ তথা বিশ্ব, রাজপথ জুড়ে দলে দলে আট থেকে আশির মহিলারা যেভাবে সাম্যের লড়াকু বার্তা দিল, কী আশ্চর্যজনকভাবে ‘স্ত্রী ২’র ক্লাইম্যাক্স সিনেও সেই ছোঁয়া। যেখানে পুরুষভূত ‘সরকাটে’র (স্কন্ধকাটা) কায়েম করা নাগপাশ থেকে পুরুষতন্ত্রের শিকল ভেঙে দলে দলে চান্দেরি গাঁয়ের মহিলারা বেরিয়ে এল লাল শাড়ি পরে। পুরুষতন্ত্রের শাসন তারা মানবে না! দরজার তালা-ছিটকিনি সব ভেঙে পথে নামল ‘স্ত্রী’ বন্দনায়। এই অস্থির সময়ে বাংলার প্রেক্ষাগৃহেও কিন্তু রমরমিয়ে চলছে ‘স্ত্রী ২’। বেঙ্গল বক্স অফিসের রিপোর্ট অনুযায়ী, পয়লা সপ্তাহেই ৩-৪ কোটির ব্যবসা করেছে শ্রদ্ধা-রাজকুমারের সিনেমা।

প্রথম ছবিতে হাড়হিম করা আতঙ্ক ছড়িয়েছিল স্ত্রী। গাঁয়ের ছেলেরাই তার আক্রোশের শিকার ছিল। তবে এবার প্লটের উলাটপুরাণ। সিক্যুয়েলে আদ্যোপান্ত পুরুষতন্ত্র প্রতিষ্ঠার উদ্দেশে ‘সরকাটে’ খেল দেখানো শুরু করল। তার টার্গেট শিক্ষিত মহিলা এবং আধুনিকারা। এখানেও সেই ‘রদ্দিমার্কা’ পুরুষতান্ত্রিক ধ্যানধারণাকে বিঁধলেন পরিচালক অমর কৌশিক। মহিলারা শিক্ষিতা এবং আধুনিকা হলেই সংসারের ‘নাশ’! তাই সরকাটে চরিত্রটাকে সেভাবেই তৈরি করলেন। সেই স্কন্ধকাটা ভূত নারীশক্তিকে পরাস্ত করতে তাদের অপহরণ করে নিজস্ব মন্ত্রগুহায় বন্দি করে রাখে সাদা থান পরিয়ে। গল্পের মূল মেরুদণ্ড এই পুরুষতন্ত্রের বিরুদ্ধে মহিলাদের লড়াই। আর এই অস্থির সময়েই হিট ‘স্ত্রী ২’।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মাত্র ৫০ কোটি টাকায় তৈরি হওয়া ছবি দশ দিনেই ৫০০ কোটির গণ্ডী পার করে ফেলেছে অমর কৌশিক পরিচালিত ‘স্ত্রী ২’
  • ১৫ আগস্ট মুক্তিপ্রাপ্ত ‘স্ত্রী ২’ ভারতেই আয় করেছে ৪২৬ কোটি টাকা।
  • ম্যাডকস ফিল্মস-এর তরফে শেয়ার করা বক্স অফিস রিপোর্ট, গোটা বিশ্বে ৫০৫ কোটি টাকার ব্যবসা করেছে শ্রদ্ধা-রাজকুমারের সিনেমা।
Advertisement