shono
Advertisement

১২ হাজারেই শেষ নয়, ফের বড়সড় ছাঁটাইয়ের ইঙ্গিত দিলেন গুগলের সিইও

খরচ কমাতেই কি ব্যাপক ছাঁটাইয়ের পথে গুগল?
Posted: 04:43 PM Apr 13, 2023Updated: 04:43 PM Apr 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরেই জানুয়ারি মাসে অন্তত ১২ হাজার কর্মীকে ছাঁটাই করার ইঙ্গিত দিয়েছিল গুগল (Google)। মাত্র চার মাসের মাথায় ফের ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে তথ্যপ্রযুক্তি সংস্থাটি। বুধবার গুগলের সিইও সুন্দর পিচাই সাফ জানিয়ে দেন, আগামী দিনে ফের বড় মাপের ছাঁটাইয়ের পথে হাঁটতে পারে তাঁর সংস্থা। কারণ সংস্থার দক্ষতা অন্তত ২০ শতাংশ বাড়ানোর পরিকল্পনা রয়েছে গুগলের।

Advertisement

ওয়াল স্ট্রিট জার্নালে একটি সাক্ষাৎকার দিতে গিয়েই ছাঁটাই প্রসঙ্গে মুখ খোলেন পিচাই (Sundar Pichai)। গুগলের নয়া ফিচার চ্যাটবটের উন্নতি করতে কোপ পড়তে পারে অন্যান্য কর্মীদের উপর। পিচাই বলেন, “চ্যাটবটকে ঘিরে নানাভাবে উন্নতির সম্ভাবনা রয়েছে। আপাতত এই ক্ষেত্রে উন্নতি করাই আমাদের প্রধান লক্ষ্য। তাই প্রয়োজনমতো আমাদের কর্মীদের রদবদল করা হতে পারে।” 

[আরও পড়ুন: বিজেপি থেকে তৃণমূলে ফেরাতে দণ্ডি কাটিয়ে প্রায়শ্চিত্ত! গ্রেপ্তার ২ তৃণমূল নেতা]

এই সাক্ষাৎকারেই পিচাই আরও বলেন, “ইতিমধ্যেই গুগলের কাজে অনেক উন্নতি হয়েছে। তবে আগামী দিনে আরও উন্নতির সুযোগ রয়েছে সংস্থার সামনে। অন্তত ২০ শতাংশ বাড়ানো যেতে পারে সংস্থার কর্মদক্ষতা। তাছাড়াও খরচ কমানোর বিষয়টিও মাথায় রাখতে হবে আমাদের। সাশ্রয়ীভাবে যেন সংস্থার কাজ চলতে পারে সেদিকে নজর রেখে আমরা কাজ করতে পারি।”

প্রসঙ্গত, জানুয়ারি মাসেই এক ধাক্কায় ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা জানিয়েছিল গুগলের মালিক সংস্থা অ্যালফাবেট ইঙ্ক। সুন্দর পিচাই ই-মেল করে কর্মীদের দুঃসংবাদ দেন। একই সঙ্গে কর্মীদের কাছে ক্ষমাও চেয়ে নেন তিনি। বলেন, “অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমরা আনুমানিক ১২ হাজার কর্মী কমিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছি। বিভিন্ন বিভাগের কর্মীদের পারফরম্যান্সের ভিত্তিতেই এই প্রক্রিয়া সম্পন্ন হবে। ইতিমধ্যেই মার্কিন মুলুকের কর্মীদের ই-মেল মারফৎ এই খবর পাঠিয়ে দেওয়া হয়েছে। অন্য দেশের কর্মীরাও শীঘ্রই ই-মেল পাবেন।” এরপরই ক্ষমা চেয়ে তিনি বলেন, “এমন সিদ্ধান্তের জন্য আমি অত্যন্ত দুঃখিত। জানি এতে কর্মীদের উপর কী কঠিন চাপ পড়বে। আজকের এই পরিস্থিতি তৈরি হওয়ার সমস্ত দায় আমি মাথা পেতে নিচ্ছি।”

[আরও পড়ুন: মুঘল যুগ ও গান্ধীর পর এবার পাঠ্যপুস্তক থেকে মোছা হল আবুল কালাম আজাদের নাম!]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement