shono
Advertisement
Sunita Williams

মহাকাশ থেকেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবেন! ইতিহাস গড়তে চলেছেন সুনীতা

জুন মাস থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রয়েছেন সুনীতা উইলিয়ামস।
Published By: Kishore GhoshPosted: 05:27 PM Oct 07, 2024Updated: 06:11 PM Oct 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া ইতিহাস গড়তে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনীতা উইলিয়ামস। প্রযুক্তিগত সমস্যার কারণে জুন মাস থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (ISS) আটকে রয়েছেন তিনি। এবার সেখানে থেকেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন তিনি। আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা জানিয়েছে, মহাকাশ স্টেশন থেকেই প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবেন সুনীতা।

Advertisement

পৃথিবী পৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার উপরে আইএসএস। গবেষণার জন্য গত জুন মাসে সহযোগী বিজ্ঞানীর সঙ্গে সেখানে যান সুনীতা। কথা ছিল, কাজ সেরে আট দিন পরে পৃথিবীতে ফিরবেন তাঁরা। যদিও বোয়িং সংস্থার স্টারলাইনার মহাকাশযানে কিছু প্রযুক্তিগত সমস্যা দেখা দেয়। সেই কারণে এখনও পর্যন্ত পৃথিবীর মাটিতে ফেরা হয়নি সুনীতাদের। এবার নাসা ব্যবস্থা করছে, যাতে করে আইএসএস থেকেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিতে পারেন সুনীতা এবং সহযোগীরা।

১৯৯৭ সালে টেক্সাস আইনসভা একটি বিল পাশ করে। যার বলে নাসার মহাকাশচারীরা মহাকাশে বসেই ভোট দিতে পারেন। প্রথমবার মহাকাশে বসে ভোট দেন ডেভিড উলফ। মির স্পেস স্টেশনে বসে ভোট দিয়েছিলেন তিনি। ২০২০ সালে শেষ বার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন কেট রুবিনস। উল্লেখ্য, নাসার ‘স্পেস কমিউনিকেশন অ্যান্ড নেভিগেশন’ (SCAN)-এর উপর নির্ভর করছে মহাকাশ থেকে এই ভোটদানের প্রক্রিয়া। আইএসএসের কম্পিউটার সিস্টেমে থাকা বৈদ্যুতিন ব্যালট পূরণ করবেন সুনীতারা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পৃথিবী পৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার উপরে আইএসএস।
  • ১৯৯৭ সালে টেক্সাস আইনসভা একটি বিল পাশ করে।
Advertisement