shono
Advertisement

জ্ঞানব্যাপী মসজিদে ওজুর অনুমতির আবেদন, গুরুত্বপূর্ণ নির্দেশ সুপ্রিম কোর্টের

আগেই নমাজের আগে ওজুর ব্যবস্থার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত।
Posted: 03:13 PM Apr 21, 2023Updated: 03:13 PM Apr 21, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: জ্ঞানবাপী মসজিদে (Gyanvapi Mosque) মুসলিমদের নমাজের আগে ওজুর (হাত-মুখ ধোয়ার স্থান) ব্যবস্থার জন্য বারাণসীর জেলাশাসককে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। শুক্রবার সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়ে দিলেন, জেলা প্রশাসনের তরফে পর্যাপ্ত জলের ব্যবস্থা করা হয়েছে। তাঁর এই বক্তব্য রেকর্ড করেছে শীর্ষ আদালত।

Advertisement

উল্লেখ্য, শীর্ষ আদালতের নির্দেশে বিতর্কিত মসজিদে নমাজে বাধা না থাকলেও ওজুখানা বন্ধ থাকায় তাঁদের অসুবিধা হচ্ছে বলে জানিয়েছিলেন মুসলিম ধর্মাবলম্বীরা। গোটা বিষয়টি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করে ‘অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি’। এই আবেদনে সাড়া দিয়ে ওজুর ব্যবস্থার জন্য বারাণসীর জেলাশাসককে নির্দেশ দেয় বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ।

[আরও পড়ুন: ‘নাম জড়ানোয় ফোনে ভর্ৎসনা শাহর’, মমতা-শাহর ‘ফোনালাপ’ নিয়ে শুভেন্দুকে খোঁচা কুণালের]

এই অবস্থায় শুক্রবার তুষার মেহতা সুপ্রিম কোর্টকে জানান, জেলাশাসক ‘শিবলিঙ্গ’ যেখানে পাওয়া গিয়েছিল, তার থেকে ৭০ মিটার দূরে শৌচাগারের ব্যবস্থা করা হয়েছে। শৌচাগারের ব্যবস্থা ভিতরে করা সম্ভব নয় বলে জানিয়ে, তুষার বলেন, ওজু ভিতরে করা যেতেই পারে। কিন্তু শৌচাগারটি ৭০ মিটার দূরে। তাঁর আশ্বাস, জেলা প্রশাসন পর্যাপ্ত জলের ড্রামের ব্যবস্থা রাখছে যাতে কোনও রকম অসুবিধা না হয়।

উল্লেখ্য, গত ১৭ মে জ্ঞানবাপী মসজিদ নিয়ে সুপ্রিম কোর্ট (Supreme Court) একটি অন্তর্বর্তী নির্দেশ দিয়েছিল। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ( DY Chandrachud) বেঞ্চের নির্দেশ ছিল, মসজিদের জলাধারে ‘শিবলিঙ্গে’র নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থার নির্দেশ দিতে পারে বারাণসীর আদালত। তবে কোনও ভাবেই মসজিদে নমাজ বন্ধ করা যাবে না।

[আরও পড়ুন: সময় দিচ্ছেন না কোনও বিজেপি নেতাই, দিল্লিতে হা-পিত্যেশ করে বসে মুকুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement