shono
Advertisement

‘ভবিষ্যতের ভূত’ নিয়ে আরও বিপাকে রাজ্য, ২০ লক্ষ টাকা জরিমানা সুপ্রিম কোর্টের

প্রযোজক ও হল মালিকদের জরিমানা দিতে নির্দেশ৷ The post ‘ভবিষ্যতের ভূত’ নিয়ে আরও বিপাকে রাজ্য, ২০ লক্ষ টাকা জরিমানা সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.
Posted: 11:51 AM Apr 11, 2019Updated: 12:05 PM Apr 11, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ভবিষ্যতের ভূত’ নিয়ে আরও বেকায়দায় রাজ্য সরকার৷ এবার রাজ্যকে ২০ লক্ষ টাকা জরিমানার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট৷ সূত্রের খবর নির্দেশদানের সময় বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানান, ছবির অবাধ প্রদর্শনে বাধা দিয়েছে রাজ্য সরকার৷ যে সিনেমাকে সেন্সর বোর্ড প্রদর্শনের অনুমতি দিয়েছে, রাজ্য সরকার কোনও মতেই তার প্রদর্শন বন্ধ করতে পারে না৷ কিন্তু পশ্চিমবঙ্গ সরকার সেই চেষ্টা করেছে৷ ফলে প্রযোজক ও বেশকিছু হল মালিকের ক্ষতি হয়েছে৷ তাই রাজ্য সরকারকে ২০ লক্ষ টাকা জরিমানা দিতে হবে৷ এবং সেই টাকা ছবির প্রযোজক ও ক্ষতিগ্রস্ত হল মালিকদের মধ্যে ভাগ করে দেওয়া হবে৷

Advertisement

[ আরও পড়ুন: মোদির বায়োপিকের পর নমো টিভির সম্প্রচারের উপর বিধিনিষেধ আরোপ কমিশনের ]

গত ১৫ ফেব্রুয়ারি মুক্তি পায় অনীক দত্ত পরিচালিত ‘ভবিষ্যতের ভূত’ ছবিটি। কিন্তু ১৬ ফেব্রুয়ারি থেকেই শহরের বিভিন্ন হলে বন্ধ হয়ে যায় ছবির প্রদর্শন। কেন, কী কারণে ছবিটির প্রদর্শন বন্ধ করে দেওয়া হয়, তা নিয়ে কোনও জল্পনা তৈরি হয়। বন্ধের কারণ সম্পর্কে কোনও সদর্থক উত্তর পাওয়া যায় না৷ কেবল বলা হয়, শহরের প্রায় সমস্ত সিঙ্গল স্ক্রিন আর মাল্টিপ্লেক্স থেকে ছবিটি তুলে নেওয়া নির্দেশ দেওয়া হয়েছে উপর মহল থেকে। যদিও রাজ্য সরকারের এই নির্দেশ মেনে নিতে পারেননি ছবির সঙ্গে যুক্ত শিল্পীরা এবং টলিউডের অন্যান্য শিল্পীরা। ছবির প্রদর্শন ফের শুরু করার দাবিতে পথে নামেন তাঁরা৷ বিক্ষোভও দেখান। মেট্রো চ্যানেলে প্রতিবাদে শামিল হন পরিচালক অনীক দত্ত। তাঁর সঙ্গে ছিলেন ছবির অনেক কলাকুশলী। তাঁরা জানান, ‘‘ছবিটি দর্শকরা দেখবে। তার জন্য প্রয়োজন হলে পাড়ায় পাড়ায় হবে স্ক্রিনিং।’’ এমনকী, মধুসূদন মঞ্চেও প্রতিবাদ মিছিল করেন শিল্পীরা। সেখানে উপস্থিত হন সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, কল্যাণ রায়, বিকাশ ভট্টাচার্য, সমীর আইচ, সোহাগ সেনের মতো শিল্পীরা।

[আরও পড়ুন: ভোটের কাজে ব্যস্ত প্রযোজক দেব, পিছোল অনিকেতের ছবির কাজ ]

এরপর জল গড়ায় সুপ্রিম কোর্টে। রাজ্য সরকারকে নোটিস দেয় আদালত। যাতে স্পষ্ট জানানো হয়, যত তাড়াতাড়ি সম্ভব ছবিটির প্রদর্শন ফের শুরু করতে হবে। কোনও ছবি সিনেমাহলে মুক্তি পাওয়ার পর তা কোনওভাবেই বন্ধ করা যায় না। এর জন্য মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে যথাযথ ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেওয়া হয়। রাজ্য পুলিশকে নির্দেশ দেওয়া হয়, তারা ছবিটির প্রদর্শনের জন্য যেন সহায়তা করেন। এর প্রেক্ষিতেই রাজ্য সরকারের তরফ থেকে জানান হয়, হলগুলিতে ফের চলবে ‘ভবিষ্যতের ভূত’। হলগুলিতে যাতে কোনওরকম সমস্যা না হয় তাই স্থানীয় থানার তরফে প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়া হবে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের এই নির্দেশে খুশি পরিচালক অনীক দত্ত৷ সংবাদ প্রতিদিন ডিজিটালকে অনীক জানান, ‘‘সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে আমরা খুশি হয়েছি৷ রাজ্য সরকারের জরিমানা আমাদের মতো করদাতাদের টাকা থেকেই দেওয়া হবে৷ তাই আমি চাই মূল কুচক্রী যারা, তাদের ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকেই এই জরিমানার টাকা দেওয়া হোক৷’’

The post ‘ভবিষ্যতের ভূত’ নিয়ে আরও বিপাকে রাজ্য, ২০ লক্ষ টাকা জরিমানা সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement