shono
Advertisement

জানেন, কীরকম দেখতে হতে পারে নতুন ২০০ টাকার নোট?

নতুন এই নোট নিয়েই এবার শুরু হয়েছে জল্পনা। The post জানেন, কীরকম দেখতে হতে পারে নতুন ২০০ টাকার নোট? appeared first on Sangbad Pratidin.
Posted: 04:03 PM Apr 06, 2017Updated: 07:18 PM Dec 16, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর ৮ নভেম্বর পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপরই বাজারে আসে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট। কিন্তু ২০০০ টাকার নোট নিয়ে প্রায়ই খুচরো সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। এরপরেই খুচরো সমস্যা মেটাতে কয়েকদিন আগেই নতুন ২০০ টাকার নোট বাজারে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছিল আরবিআই। কিন্তু কেমন দেখতে হবে নতুন নোটটি? সেই নিয়েই আপাতত শুরু হয়েছে জল্পনা। অনেকেই নতুন ২০০ টাকার নোটের ছবি দিয়ে টুইটও করেছেন।

Advertisement

[জানেন কি, ভিনদেশের এই রাস্তাগুলোর নাম ভারতীয়দের নামেই?]

মূলত নীল এবং সবুজ রঙের তৈরি দু’টি ২০০ টাকার নোটের ছবিই এই মুহূর্তে ভাইরাল হয়ে গিয়েছে। দেখে নিন সেই টুইটগুলি:

 

সূত্রের খবর, নতুন ২০০ টাকার নোটে একাধিক নয়া বৈশিষ্ট থাকবে। যার ফলে এই নোট জাল করা সহজ হবে না। এর আগে জানা গিয়েছিল, জাল নোটের রমরমা বন্ধ করার জন্য প্রতি ৩ থেকে ৪ বছর অন্তর ৫০০ ও ২০০০ টাকার নোটেও কিছু না কিছু পরিবর্তন আনা হবে। নোট বাতিলের পরবর্তী সময়েও দেশ থেকে জাল নোটের অস্তিত্ব মুছে ফেলা সম্ভব হয়নি। দেশের সীমান্ত এলাকা থেকে মোটা অঙ্কের জালনোট উদ্ধার হয়েছে বিভিন্ন সময়ে। জাল নোটে নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি এমনভাবে নকল করা হয়েছিল, যে সাধারণ মানুষের পক্ষে আসল ও নকলের ফারাক বোঝা প্রায় অসম্ভব ছিল। ফলত হেনস্তার শিকার হওয়ার আশঙ্কা ক্রমাগত বাড়ছে সাধারণ মানুষের মধ্যে। বস্তুত কালো টাকার যে সমান্তরাল অর্থনীতি বন্ধ করার প্রয়াস ছিল নোট বাতিলের সিদ্ধান্তে, জাল নোটের রমরমা তাতেই বাধ সেধেছিল।

[‘দাহ নয় কবর’, সিবিএসই-র প্রশ্নপত্র ঘিরে তুঙ্গে বিতর্ক]

নোট বাতিলের পর মাস কয়েক কাটতে না কাটতেই অন্ধকার দুনিয়া পুরোদমে সক্রিয় হয়ে উঠেছে নতুন নোটকে কবজা করতে। সে পরিস্থিতি রুখতে নানা আলাপ আলোচনা চলছিলই। তারই ফলশ্রুতিতে নিরাপত্তা বৈশিষ্টে পরিবর্তন আনার কথা ভাবা হয়। তবে তা করতে হলে সাময়িকভাবে বাজারে নোটের অভাব দেখা দিতে পারে। পাশাপাশি তাই নয়া নোট নিয়ে আসারও সিদ্ধান্ত নেওয়া হল বলেও মনে করা হচ্ছে। সেই কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হল বলে জানা যাচ্ছে। পাশাপাশি খুচরো সমস্যা মেটানোও একটা বড় কারণ বলে অনুমান বিভিন্ন শিবিরের। সূত্রের খবর, কয়েকদিন আগে এই বিষয়ে আরবিআইয়ের উচ্চপদস্থ আধিকারিকদের মধ্যে একটি বৈঠক হয়। সেখানেই নয়া ২০০ টাকার নোট চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে।

[বন্ধু মহেশের কারণেই কি জাতীয় দল থেকে বাদ পড়লেন লিয়েন্ডার?]

The post জানেন, কীরকম দেখতে হতে পারে নতুন ২০০ টাকার নোট? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement