shono
Advertisement

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ঘিরে জোর তরজা, টুইটযুদ্ধে জড়ালেন শুভেন্দু-ব্রাত্য

বিতর্কের কেন্দ্রে মাত্র ৩০০ টাকায় পিএইচডি যোগ্যতাসম্পন্ন লেকচারার নিয়োগে বিজ্ঞপ্তি।
Posted: 12:22 PM Mar 29, 2023Updated: 12:33 PM Mar 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে (Bankura University) নামমাত্র সাম্মানিকে লেকচারার নিয়োগের বিজ্ঞপ্তি বিতর্ক এবার রাজনৈতিক মোড় নিল। এনিয়ে টুইটযুদ্ধে জড়ালেন বিরোধী দলনেতা ও রাজ্যের শিক্ষামন্ত্রী। ডিএ (DA) আন্দোলনকে সামনে রেখে সেই ইস্যুই আরও উসকে দিলেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। টুইটে তাঁর অভিযোগ, কোনও ডিএ দিতে হবে না বলে কৌশল করে এমন বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাঁকে পালটা দিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর (Bratya Basu) কড়া জবাব, মনে রাখা দরকার স্বায়ত্তশাসিত কোনও প্রতিষ্ঠানের কাজে কেন্দ্রের মত রাজ্য সরকার কোনও হস্তক্ষেপ করে না। তাই এনিয়ে সরকারকে খোঁচা দেওয়া অর্থহীন।

Advertisement

সম্প্রতি প্রকাশ্যে এসেছে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের লেকচারার (Lecturer)নিয়োগের একটি বিজ্ঞপ্তি। অস্থায়ী অধ্যাপক নিয়োগের জন্য ওই বিজ্ঞপ্তি জারি করেছে বিশ্ববিদ্যালয়। বিজ্ঞপ্তি অনুযায়ী, ক্লাস পিছু অধ্যাপকরা পাবেন ৩০০ টাকা। প্রতি সপ্তাহে সর্বোচ্চ ৪ টি করে ক্লাস করা যাবে। অর্থাৎ মাসে ১৬ টি ক্লাস। অর্থাৎ সর্বোচ্চ আয় ৪৮০০ টাকা। এদিকে শিক্ষাগত যোগ্যতা পিএইচডি অথবা নেট উত্তীর্ণ হতে হবে। এই বিজ্ঞপ্তি ঘিরেই শোরগোল শিক্ষামহলে।

সেই বিজ্ঞপ্তির ছবি টুইট করে শুভেন্দুর শ্লেষ, কোনও ডিএ বা টিএ দিতে হবে না, স্থায়ী হওয়ারও কোনও নিশ্চয়তা নেই, তাই এমন বিজ্ঞপ্তি। পাশাপাশি তিনি হোম গার্ড নিয়োগের বিজ্ঞপ্তি নিয়েও কটাক্ষ করেছেন। তাঁকে জবাব দিতে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু যুক্তি দিয়ে পালটা টুইট করলেন ব্রাত্য বসু। তুলে ধরলেন তথ্যও।

[আরও পড়ুন: পাঁচমাসে সর্বোচ্চ দেশের করোনা সংক্রমণ, একদিনে মারণ ভাইরাসের বলি ৭]

শিক্ষামন্ত্রীর দাবি, কলেজ সার্ভিস কমিশনের নিয়মকানুন মেনে ২০১১ সাল থেকে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ও উপাচার্য নিয়োগ করা হয়েছে। যে সব শূন্যপদ রয়েছে, তাতেও নিয়োগের প্রস্তাব দেওয়া আছে। কিন্তু স্বায়ত্তশাসিত শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের ভার তাদেরই হাতে। এবিষয়ে রাজ্য সরকার হস্তক্ষেপ করে না। ব্রাত্য বসু এনিয়ে কেন্দ্রকেও কটাক্ষ করেছেন। টুইটে তাঁর খোঁচা, মনে রাখতে হবে কেন্দ্রের মতো রাজ্য সরকার স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কাজে হস্তক্ষেপ করে না।

[আরও পড়ুন: হাতিদের খিদে মেটাতে তৈরি হচ্ছে ভাণ্ডারা, মিলবে অন্তত ৩৯ রকমের খাবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement