shono
Advertisement

তামিলনাড়ুতে রাজ্য-রাজভবন দ্বন্দ্ব তুঙ্গে, রাজ্যপালের বিরুদ্ধে ফের প্রস্তাব পাশ বিধানসভায়

মুখ্যমন্ত্রী স্ট্যালিনের চাপে বিলে স্বাক্ষর করলেন রাজ্যপাল আর এন রবি।
Posted: 08:50 AM Apr 11, 2023Updated: 01:59 PM Apr 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তামিলনাড়ুতে (Tamil Nadu) ফের রাজ‌্য সরকার ও রাজভবনের দ্বন্দ্ব তীব্র হল। রাজ‌্যপাল আর এন রবির (RN Ravi) বিরুদ্ধে সোমবার বিধানসভায় প্রস্তাব পাস করাল ডিএমকে (DMK) সরকার। এই নিয়ে দ্বিতীয়বার বিধানসভায় রাজ‌্যপালের বিরুদ্ধে প্রস্তাব পাশ করাল এম কে স্ট‌্যালিনের (MK Stalin) নেতৃত্বের সরকার।

Advertisement

রাজ‌্য সরকারের তরফে পেশ করে স্ট‌্যালিন বলেন, রাজ‌্য বিধানসভায় পাস হওয়া বিলে স্বাক্ষর করছেন না রাজ‌্যপাল। তিনি রাজ্যের মানুষের কল‌্যাণের বিরুদ্বে কাজ করছেন। প্রকাশ্যেই রাজ‌্য সরকারের আনা বিলের সমালোচনা করছেন রাজ‌্যপাল। পাশাপাশি, রাজ‌্য বিধানসভায় পাস হওয়া বিলে যথাসময়ে সম্মতি জানিয়ে স্বাক্ষর করার জন‌্য রাজ‌্যপালকে পরামর্শ দিতে তিনি কেন্দ্র সরকার ও রাষ্ট্রপতির কাছে আবেদনও জানিয়েছেন। প্রস্তাবটি এদিন পাস হয়ে গিয়েছে। তবে প্রস্তাবটি পেশের আগেই এআইডিএমকে বিধানসভায় ওয়াক আউট করে। বিজেপির দুই বিধায়ক প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছেন।

[আরও পড়ুন: পানশালায় রাম-রাবণের যুদ্ধের ভিডিওতেই উদ্দাম নাচ! হিন্দু সংগঠনের রোষানলে আয়োজকরা]

বিধানসভায় স্ট‌্যালিন বলেন, “আমি রাজ্যপালের বিরুদ্ধে এটি দ্বিতীয় প্রস্তাব আনছি। সরকারিয়া কমিশন বলেছিল যে, রাজ্যপালকে একজন নিরপেক্ষ ব‌্যক্তি হতে হবে। আম্বেদকর বলেছিলেন যে, রাজ্যের এক্তিয়ারে রাজ্যপালের হস্তক্ষেপ উচিত নয়। সুপ্রিম কোর্টের একাধিক আদেশে বলা হয়েছে রাজ্যপালকে একজন ‘গাইড’ হতে হবে। কিন্তু আমাদের রাজ্যপাল জনগণের বন্ধু হতে প্রস্তুত নন।”

[আরও পড়ুন: ফের সুপ্রিম কোর্টে ধাক্কা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের, প্রাথমিকের চাকরি বাতিলে স্থগিতাদেশ]

ডিএমকে প্রধান স্ট্যালিন অভিযোগ করেছেন যে, তামিলনাড়ুর রাজ্যপাল পাবলিক প্ল্যাটফর্মে বিলটির সমালোচনা করেছেন এবং জনগণের কল্যাণের বিরুদ্ধে দাঁড়িয়েছেন। তিনি বলেন, “রাজ‌্যপাল প্রকাশ‌্য মঞ্চে দাঁড়িয়ে তামিলনাড়ুর জনগণের পক্ষে পাস হওয়া বিলগুলি সম্পর্কে কথা বলেছেন, বিশেষ করে যখন প্রধানমন্ত্রী চেন্নাইতে আসেন বা যখন আমি দিল্লিতে যাই। তিনি অনলাইন জুয়া নিষিদ্ধ বিলের সম্মতি দিতে অস্বীকার করেন এবং বলেন যে বিলটি আটকে রাখা হয়েছে। সংবিধান অনুসারে, যদি একটি বিল ফেরত দেওয়া হয়, তা আবার পাশ হয়ে ফেরত পাঠানো হয়, রাজ্যপালের সম্মতি দেওয়া উচিত।” মুখ্যমন্ত্রী অভিযোগ করেছেন যে, রাজ্যপাল রবি বিল সম্পর্কে মিথ্যা তথ্য দিচ্ছেন। বিধানসভায় রা‌জ‌্য সরকারের এই পদক্ষেপের পরেই পিছু হঠতে হয়েছে রাজ‌্যপাল রবিকে। এদিন সন্ধ‌্যায় তিনি বিলে স্বাক্ষর করেছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement