shono
Advertisement

সিঙ্গুর বিবাদে ট্রাইবুনালের সিদ্ধান্ত, টাটা মোটরসকে ৭৬৬ কোটির খেসারত দেবে বাংলা!

সিদ্ধান্ত আরবিট্রাল ট্রাইবুনালের, জানাল টাটা মোটরস।
Posted: 07:23 PM Oct 30, 2023Updated: 08:31 PM Oct 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিঙ্গুরের জমি নিয়ে ‘আরবিট্রেশনে’ জয় পেল টাটা মোটরস (TATA Motors)। বাংলার সরকারের কাছ থেকে ৭৬০ কোটি টাকা পাবে তারা। সঙ্গে যুক্ত হবে ৬ কোটি টাকা সুদ। সবমিলিয়ে টাটা মোটরসকে ৭৬৬ কোটি টাকা দিতে হবে রাজ্য সরকারকে। জানিয়ে দিল আদালত।

Advertisement

সোমবার স্টক এক্সচেঞ্জকে সংস্থার তরফে জানানো হয়েছে, টাটা মোটরস এবং ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের মধ্যে আরবিট্রেশন চলছিল। রাজ্য সরকারের কাছে তারা ক্ষতিপূরণ চেয়েছিল। কারণ হিসেবে সংস্থার দাবি, সিঙ্গুরে (Singur) গাড়ি কারখানা করতে না পারায় মূলধন বিনিয়োগে ক্ষতি হয়েছে। আরবিট্রাল ট্রাইবুনালের তিন সদস্য়ের কাছে আরবিট্রেশন চলছিল। অবশেষে ৩০ অক্টোবর সর্বসম্মতিক্রমে চূড়ান্ত সিদ্ধান্ত জানালেন ট্রাইবুনালের সদস্যরা। তাতেই ঠিক হয় রতন টাটার শিল্পগোষ্ঠী টাটা মোটরস ৭৬৬ কোটি টাকা ক্ষতিপূরণ পাবে রাজ্য়ের কাছ থেকে।

[আরও পড়ুন: কেদারনাথে হ্যাট্রিক সারা আলি খানের, পুজো দিয়ে স্থানীয় বস্‌তিতে শাকও বাছলেন সইফকন্যা]

জানা গিয়েছে, ২০১৬ সালের ১ সেপ্টেম্বর থেকে বার্ষিক ১১ শতাংশ হারে সুদ দিতে হবে রাজ্য় সরকারকে। সবমিলিয়ে ক্ষতিপূরণের অঙ্কটা প্রায় ৭৬৬ কোটি টাকা। পাশাপাশি মামলার খরচ স্বরূপ টাটা গোষ্ঠীকে আরও ১ কোটি টাকা দিতে হবে।  

মোটরগাড়ি তৈরির কারখানার জন্য ২০০৬ সালে তৎকালীন বামফ্রন্ট সরকার অধিগ্রহণ করেছিল প্রায় হাজার একর চাষের জমি। বহুফসলি জমি কারখানা তৈরির জন্য তুলে দেওয়ার বিরোধিতা করে সিঙ্গুরে জমি আন্দোলনে নামে রাজ্যের তৎকালীন বিরোধী দল তৃণমূল কংগ্রেস। আন্দোলনের জেরে কারখানা তৈরি হয়নি। ফিরে গেছে টাটা গোষ্ঠী। তারপর গঙ্গা দিয়ে অনেক জল গড়িয়ে গিয়েছে। ২০১১ সালে বিপুল জনসমর্থন নিয়ে বাংলায় ক্ষমতায় আসে তৃণমূল।  আন্দোলনের ফলস্বরূপ সুপ্রিম কোর্টের নির্দেশে সিঙ্গুরের সেই জমি চাষিদের ফিরিয়ে দেওয়া হয়।

[আরও পড়ুন: হাসপাতালের ‘ক্লিন চিট’, জ্যোতিপ্রিয়কে ইডির জেরায় রইল না বাধা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement