shono
Advertisement
Federal Bank

কার্ড-ফোন অতীত, এবার ডিজিটাল লেনদেন হবে স্রেফ মুখ দেখিয়েই!

ব্যাপারটা কী?
Published By: Biswadip DeyPosted: 09:47 AM Aug 30, 2024Updated: 10:28 AM Aug 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটাল লেনদেন গত কয়েক বছরে দেশের বাজারে কার্যতই 'বিপ্লব' ঘটিয়েছে। এবার আসছে আরও বড় পরিবর্তন। এবার আর মোবাইল ফোন কিংবা কার্ড দরকার নেই। ফেডেরাল ব্যাঙ্ক নিয়ে এসেছে স্মাইলপে। স্রেফ 'ফেসিয়াল রিকগনিশন' ব্যবহার করেই করা যাবে লেনদেন। অর্থাৎ মুখ দেখিয়েই কাজ হাসিল করা যাবে।

Advertisement

ব্যাপারটা ঠিক কী? জানা যাচ্ছে স্মাইলপে-তে স্রেফ আপনার হাসিমুখই যথেষ্ট। কোনও জটিলতা নেই, স্রেফ দুই ধাপেই লেনদেন সম্পূর্ণ হয়ে যাবে! ফেডেরাল ব্যাঙ্কের সিডিও ইন্দ্রনীল পণ্ডিত এপ্রসঙ্গে বলতে গিয়ে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানাচ্ছেন, ''নগদ থেকে কার্ড, সেখান থেকে কিইউআর কোড, তার পর ওয়্যারেবলস, আর এবার লেনদেন স্রেফ এক হাসিতেই। ক্রেতাদের জন্য এসেছে এক অসাধারণ অভিজ্ঞতার সুযোগ।''

[আরও পড়ুন: রোজভ্যালির টাকা ফেরত পাবেন আমানতকারীরা! শুরুতেই ১৯ কোটি ৪০ লাখ দিল ইডি]

জানা গিয়েছে, এই ধরনের লেনদেন হবে সম্পূর্ণ নিরাপদ। এর জন্য ব্যাঙ্কের উপভোক্তাদের মোবাইল ফোনে পেমেন্ট মেথড হিসেবে স্মাইলপেকে বেছে নিতে হবে। এর পর ব্যবসায়ীরা নিজেদের ফেড মার্চেন্ট অ্যাপে ক্রেতার আধার নম্বরটি লিখবেন। এর পর তাঁর মোবাইলের ক্যামেরায় স্ক্যান করবেন তাঁর মুখটি। ব্যাস। এর পরই সেখান থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে লেনদেন সম্পন্ন করবে UIDAI সিস্টেম।

তবে এখনই এই লেনদেন সকলে করতে পারবেন না। ব্যবসায়ী ও ক্রেতা উভয়েরই ফেডেরাল ব্য়াঙ্কের অ্যাকাউন্ট থাকতে হবে। কিন্তু ভবিষ্যতে সকলের জন্যই তা চালু করা হবে বলে আশ্বাস দিচ্ছেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। অর্থাৎ সব ধরনের ব্যবসায়িক লেনদেন করতে পারবেন এই ব্যাঙ্কের গ্রাহকরা। আপাতত এইপিএস (আধার-এনাবেলড পেমেন্ট সিস্টেম) আর ভীম আধার পে মিলিয়ে একবারে ৫ হাজার টাকার লেনদেন করা যাবে। মাসে করা যাবে সব মিলিয়ে ৫০ হাজার টাকার লেনদেন। 

[আরও পড়ুন: দেখা গিয়েছিল সেমিনার রুমের করিডরে, আর জি কর কাণ্ডে দুই নিরাপত্তারক্ষীর পলিগ্রাফ টেস্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এবার আর মোবাইল ফোন কিংবা কার্ড দরকার নেই।
  • ফেডেরাল ব্যাঙ্ক নিয়ে এসেছে স্মাইলপে।
  • স্রেফ 'ফেসিয়াল রিকগনিশন' ব্যবহার করেই করা যাবে লেনদেন।
Advertisement