shono
Advertisement
Google

আপনি অসুস্থ? আওয়াজ শুনেই বুঝে যাবে এআই!

'বিপ্লব' ঘটাবে কৃত্রিম বুদ্ধিমত্তা!
Published By: Biswadip DeyPosted: 04:36 PM Aug 31, 2024Updated: 04:36 PM Aug 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোবাইল আজ মানুষের সর্বক্ষণের সঙ্গী। ক্যাব ডাকা থেকে অনলাইন লেনদেন, কাছের মানুষদের সঙ্গে যোগাযোগ- সবই অনায়াসে সম্ভব মুঠোফোনের দৌলতে। কিন্তু এবার এমন দিনও আসতে চলেছে, যখন আপনি অসুস্থ হলে টের পেয়ে যাবে স্মার্টফোন! আসলে এআই। কৃত্রিম বুদ্ধিমত্তাকে এমন ভাবেই প্রস্তুত করতে চাইছে গুগল।

Advertisement

কিন্তু কী ভাবে তা টের পাবে এআই? এককথা বললে, কান পেতে সে শুনে ফেলবে আপনার অসুস্থতার 'ধ্বনি'। আসলে গুগল তাদের ফাউন্ডেশন এআই মডেলগুলিকে প্রস্তুত করেছে নানা ধরনের শব্দ শুনিয়ে। জানা যাচ্ছে, ৩০ কোটি অডিও শোনানো হয়েছে। যেগুলোর মধ্যে রোগীর কাতরানি যথা কাশি, হাঁচি, হাঁপানি, শ্বাসকষ্ট জাতীয় সব ধরনের শব্দই রয়েছে। কেবল কাশির শব্দই রয়েছে ১০ কোটি। যা কাজে লাগিয়ে এআই ধরে ফেলবে কেউ যক্ষ্মায় কষ্ট পাচ্ছেন নাকি। কিংবা তাঁর হৃদরোগে কোনও সমস্যা তৈরি হয়েছে কিনা।

[আরও পড়ুন: পড়ুয়াদের বিক্ষোভে সিভিক ভলান্টিয়ারের বাইকের ধাক্কা, প্রতিবাদে বি টি রোড অবরোধ]

এক ভারতীয় সংস্থা সালসিট টেকনোলজিসের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে সার্চ ইঞ্জিন জায়েন্ট। ওই সংস্থাটি একটি হেলথকেয়ার এআই স্টার্টআপ। লক্ষ্য, স্মার্টফোনকে এমন ভাবে প্রস্তুত করা যাতে সহজেই ইউজারের বিপণ্ণতাকে অনায়াসে চিহ্নিত করতে পারে সেটি। এই প্রথম নয়। গুগল (Google) এর আগেও মানুষের চেতনাকে ডিজিটাইজ করার চেষ্টা করেছে। কিন্তু এবার মানুষের অসুস্থতাকে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ধরে ফেলার লক্ষ্যমাত্রা সামনে রেখে এগোতে চেয়েছে তারা। যাতে সফল হলে কার্যতই 'বিপ্লব' ঘটে যেতে পারে বলে মনে করা হচ্ছে। আসলে বহু সময়ই দেখা যায়, যক্ষ্মার মতো নানা অসুখই সময়ে ধরা পড়ে না। কিন্তু এবার এআই যদি তাকে চিহ্নিত করতে পারে তাহলে আগেই বিপদ এড়ানো যাবে।

[আরও পড়ুন: যৌনাঙ্গে ঢালা হল গরম জল! ত্রিপুরায় উপজাতি নাবালিকা নিগ্রহে ‘চুপ’ বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এমন দিনও আসতে চলেছে, যখন আপনি অসুস্থ হলে টের পেয়ে যাবে স্মার্টফোন! আসলে এআই।
  • কৃত্রিম বুদ্ধিমত্তাকে এমন ভাবেই প্রস্তুত করতে চাইছে গুগল।
  • কী ভাবে তা টের পাবে এআই? এককথা বললে, কান পেতে সে শুনে ফেলবে আপনার অসুস্থতার 'ধ্বনি'।
Advertisement