shono
Advertisement
5G Smartphones

আমেরিকাকে টেক্কা, ৫জি স্মার্টফোনের বাজারে চিনের পরেই ভারত

শাওমি, ভিভো ও স্যামসাং সস্তায় ৫জি স্মার্টফোন আনার পরে চাহিদা বেড়েছে ৫জি ফোনের।
Published By: Biswadip DeyPosted: 04:58 PM Sep 07, 2024Updated: 04:58 PM Sep 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকাকে টপকে গিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ৫জি স্মার্টফোনের বাজার হয়ে উঠল ভারত। সামনে কেবল চিন। প্রসঙ্গত, বেজিংই ছিল শীর্ষে। দুই নম্বর স্থানে মার্কিন মুলুক ছিল। তাদের সরিয়ে দিল ভারত। ২০২৪ সালের প্রথমার্ধের হিসেব সেটাই তুলে ধরছে।

Advertisement

এক সংবাদমাধ্যমের রিপোর্টের দাবি, শাওমি, ভিভো ও স্যামসাং সস্তায় ৫জি স্মার্টফোন আনার পরে তার চাহিদা বেড়েছে। আর সেই কারণে এই ফোন নির্মাণে জোয়ার এসেছে দেশে। ২০২৪ সালের প্রথমার্ধে সারা পৃথিবীতে ৫জি স্মার্টফোনের বাজার ২০ শতাংশ বেড়েছে। আগের বছরে এই সময়ের বিক্রির হিসেবে তেমনটাই জানা গিয়েছে।

সারা বিশ্বের ৫জি স্মার্টফোনের বাজারে আধিপত্য অ্যাপলের। গোটা বাজারের ২৫ শতাংশই তাদের তৈরি। যার মধ্যে আইফোন ১৪ ও ১৫ সিরিজ সবচেয়ে আগে। তবে স্যামসাং রয়েছে খুব কাছেই। তাদের দখলে ২১ শতাংশ বাজার। গ্যালাক্সি এ ও এস২৪ সিরিজ যার মধ্যে বিক্রিতে সেরা। তিন নম্বরে শাওমি। ভারত ছাড়াও মধ্য প্রাচ্য, ইউরোপ ও চিনে এই সংস্থার ৫জি ফোনের চাহিদা ক্রমেই বেড়ে চলেছে। চাহিদা হু হু করে বেড়েছে ভিভোরও। ভারতের পাশাপাশি চিনেও। যার জেরে এশীয় বাজারে ৫জি স্মার্টফোনের বিক্রির গ্রাফ দ্রুত ঊর্ধ্বমুখী হয়েছে। দেশের সেরা দশটি ব্র্যান্ডের মধ্যে মটোরোলা সবচেয়ে দ্রুত উন্নতি করেছে। ভারত ছাড়াও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ ও লাতিন আমেরিকার বাজারেও ওই সংস্থার ৫জি ফোনের চাহিদা আকাশছোঁয়া।

[আরও পড়ুন: এবার মধ্যপ্রদেশে নেকড়ে আতঙ্ক, ‘নরখাদকের’ হামলায় জখম ৫, তটস্থ গোটা এলাকা]

২০২২ সালের অক্টোবরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে আনুষ্ঠানিকভাবে সূচনা হয়েছিল 5G পরিষেবার। তার পর থেকে গত দুবছরে ক্রমেই ৫জি স্মার্টফোনের চাহিদা বেড়েছে। এই পরিস্থিতিতে এবার আমেরিকাকে টপকে ভারতের দ্বিতীয় স্থানে উঠে আসা থেকেই পরিষ্কার, ৫জি স্মার্টফোনের বাজার হিসেবে আগামিদিনে নতুন নতুন মাইলফলক পেরিয়ে যাবে নয়াদিল্লি।

[আরও পড়ুন: ফের বদলাপুর, জন্মদিনের পার্টিতে মাদক খাইয়ে যুবতীকে গণধর্ষণ!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আমেরিকাকে টপকে গিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ৫জি স্মার্টফোনের বাজার হয়ে উঠল ভারত। সামনে কেবল চিন।
  • দুই নম্বর স্থানে মার্কিন মুলুক ছিল। তাদের সরিয়ে দিল ভারত।
  • ২০২৪ সালের প্রথমার্ধের হিসেব সেটাই তুলে ধরছে।
Advertisement