shono
Advertisement
Apple iPhone

বাজারে আসছে AI প্রযুক্তির নয়া আইফোন সিরিজ, মিলবে নতুন অ্যাপেল ওয়াচ-এয়ারপডও

আগের ফোনগুলোর তুলনায় ৩০ শতাংশ দ্রুতগতিতে কাজ করবে নয়া আইফোন।
Published By: Anwesha AdhikaryPosted: 12:43 PM Sep 11, 2024Updated: 12:43 PM Sep 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই পুজো। তার আগে গ্যাজেটপ্রেমীদের একঝাঁক নতুন প্রোডাক্ট আনল অ্যাপেল। আইফোন ১৬ নতুন সিরিজের পাশাপাশি অ্যাপেল ওয়াচ এবং এয়ারপড ৪ এর নতুন সংস্করণ বাজারে আনতে চলেছে সংস্থাটি। সোমবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে এই কথা জানায় অ্যাপেল। জানা গিয়েছে, অ্যাপেলের নতুন প্রোডাক্টের প্রত্যেকটিই কমবেশি এআই অর্থাৎ অ্যাপেল ইন্টেলিজেন্স পরিচালিত। আগামী মাস থেকেই বাজারে আসতে চলেছে অ্যাপেলের এই নয়া প্রোডাক্টগুলো।

Advertisement

অন্য সিরিজের মতো আইফোন ১৬ সিরিজেও ৪টি মডেল থাকবে। সেগুলি হল আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো আর আইফোন ১৬ প্রো ম্যাক্স। আকারে বাড়ছে মোবাইল ফোনটির ডিসপ্লে। সংস্থা সূত্রে খবর, প্রো মডেলের ডিসপ্লের আকার বেড়ে হচ্ছে যথাক্রমে ৬.৩ ইঞ্চি এবং ৬.৯ ইঞ্চি। ডিসপ্লের আকার বাড়লেও ফোনের আকার বাড়বে না। এমনটা কীভাবে সম্ভব? আসলে ডিসপ্লের বেজেল আরও পাতলা করা হয়েছে নতুন এই সিরিজ। তবে নন প্রো মডেল ১৬, ১৬ প্লাসের আকার বা বেজেলে কোনও পরিবর্তন হচ্ছে না বলেই জানা গিয়েছে।

[আরও পড়ুন: মর্মান্তিক দুর্ঘটনা অন্ধ্রপ্রদেশে, লরি খালে পড়ে মৃত ৭]

এছাড়াও থাকছে বিশেষ অ্যাকশন বাটন, যার মাধ্যমে ভয়েস রেকর্ডিং, অনুবাদ ইত্যাদি নানা কাজ করা যাবে ফোনেই। নতুন আইফোনে থাকছে আধুনিকতম চিপসেট, যার ফলে আগের ফোনগুলোর তুলনায় ৩০ শতাংশ দ্রুতগতিতে কাজ করবে নয়া আইফোন। দাম শুরু হচ্ছে ৭৯৯ মার্কিন ডলার থেকে। ভারতীয় মুদ্রায় এই অঙ্কটা ৬৭ হাজার টাকার খানিক বেশি।

এছাড়াও বাজারে আসছে অ্যাপেল ওয়াচ সিরিজ ১০। সংস্থার দাবি, আজ পর্যন্ত এত দ্রুতগতিতে চার্জ হওয়া এবং এত পাতলা অ্যাপেল ওয়াচ তৈরি হয়নি। নতুন অ্যাপেল ওয়াচে রয়েছে নয়া সেন্সর, যার মাধ্যমে স্লিপ অ্যাপনিয়া ধরা পড়বে। অনেক ক্ষেত্রেই ঘুমের সময়ে মানবদেহে অক্সিজেন কম পৌঁছয়। কতটা অক্সিজেন দেহে ঢুকল, সেদিকে নজর রাখবে নতুন অ্যাপেল ওয়াচ। ৩৯৯ ডলার থেকে শুরু হচ্ছে নয়া অ্যাপেল ওয়াচের দাম। পুজোর আগে বাজারে আসছে অ্যাপেল এয়ারপড ৪ও। এই এয়ারপড ব্যবহার করে কেবল মাথা নাড়িয়েই সিরির সমস্ত প্রশ্নের জবাব দিতে পারবেন ইউজাররা।

[আরও পড়ুন: ডাক্তারকে জুতোর বাড়ি, কলার ধরে মার মহিলার! এবার বিতর্কে কর্নাটকের হাসপাতাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অন্য সিরিজের মতো আইফোন ১৬ সিরিজেও ৪টি মডেল থাকবে। সেগুলি হল আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো আর আইফোন ১৬ প্রো ম্যাক্স।
  • থাকছে বিশেষ অ্যাকশন বাটন, যার মাধ্যমে ভয়েস রেকর্ডিং, অনুবাদ ইত্যাদি নানা কাজ করা যাবে ফোনেই।
  • সংস্থার দাবি, আজ পর্যন্ত এত দ্রুতগতিতে চার্জ হওয়া এবং এত পাতলা অ্যাপেল ওয়াচ তৈরি হয়নি।
Advertisement