shono
Advertisement

হাওয়া অফিসের পূর্বাভাস সত্যি করে নামল তাপমাত্রার পারদ, ১৪ ডিগ্রিতে জবুথবু রাজ্য

মাঝ ডিসেম্বরে মরশুমের শীতলতম দিন আজ, বলছে হাওয়া অফিসের রেকর্ড।
Posted: 09:45 AM Dec 16, 2022Updated: 09:52 AM Dec 16, 2022

নিরুফা খাতুন: সপ্তাহান্তে জাঁকিয়ে শীতের আমেজ টের পাবে বাংলা (West Bengal)। এমন পূর্বাভাস ছিলই। হাওয়া অফিসের সেই পূর্বাভাস সত্যি করে শুক্রবার সকাল থেকেই রাজ্যে তাপমাত্রার পারদ নামল। মাঝ ডিসেম্বরেই উষ্ণতা দাঁড়াল ১৪ ডিগ্রি সেন্টিগ্রেডের কোঠায়। শুক্রবার সকালে কলকাতার তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি সেন্টিগ্রেড। জেলাগুলির তাপমাত্রা আরও কম। পশ্চিমের জেলাগুলিতে ১০ থেকে ১২ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে উষ্ণতার পারদ। উত্তরবঙ্গে (North Bengal) কনকনে ঠান্ডার দোসর হতে পারে হালকা বৃষ্টি। সবমিলিয়ে বড়দিনের আগেই রাজ্যে দাপুটে ইনিংস শুরু করল শীত (Winter)।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipore Weather office) রেকর্ড অনুযায়ী, বৃহস্পতিবার রাজ্যের গড় তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রির বেশি, ১৬.৩ ডিগ্রি সেন্টিগ্রেড। শুক্রবার তা নামল অন্তত দেড় ডিগ্রি। বলা হচ্ছে, আজই ডিসেম্বরে শীতলতম দিন (Coldest Day)। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি সেন্টিগ্রেড। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বৃহস্পতিবার রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেন্টিগ্রেড, যা স্বাভাবিক তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্পের (humidity) পরিমাণ ছিল ৩৩ থেকে ৯৬ শতাংশ।

[আরও পড়ুন: কেন্দ্রীয় প্রকল্পের রক্ষক রাজ্যই, সংসদে অভিষেকের প্রশ্নে মেনে নিল মোদি সরকার

আগামী ২৪ ঘন্টায় কলকাতার তাপমাত্রা থাকবে ১৪ থেকে ২৬ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত। রাতের তাপমাত্রা থাকবে স্বাভাবিকের নিচে। দার্জিলিং, কালিম্পংয়ে হালকা বৃষ্টির (Shower)সম্ভাবনা রয়েছে। রাজ্যের অন্য কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। এর আগে ডিসেম্বরের শুরুতেই তাপমাত্রা ১৬ ডিগ্রির নিচে নেমেছিল। রেকর্ড অনুযায়ী, গত ৪ ডিসেম্বর রাতের তাপমাত্রা নেমেছিল ১৫.৯ ডিগ্রি সেন্টিগ্রেডে। এরপর ৯ ডিসেম্বর তাপমাত্রা আরও কমে ১৫.৬ ডিগ্রি সেন্টিগ্রেডে পৌঁছেছিল। আর শুক্রবার ১৪.৫ ডিগ্রি। চলতি মরশুমের এটাই শীতলতম দিন।

[আরও পড়ুন: বিগ বি-কে ‘ভারতরত্ন’ দেওয়া হোক, আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চ থেকে দাবি মমতার]

গত কয়েক বছরে দেখা গিয়েছিল, বড়দিন ও ইংরাজি নববর্ষেও শীতের আমেজ সেভাবে টের পাওয়া যাচ্ছে না রাজ্যে। পৌষের শেষ ছাড়া হাড়কাঁপুনি ঠান্ডার দেখা মেলেনি। কিন্তু এবছরের ছবিটা অন্যরকম। আপাতত নিম্নচাপের কাঁটা না থাকায় উত্তুরে হাওয়ার পথে বাধা নেই কোনও। ফলে গরম জামার আদরেই এবার ক্রিসমাসের কেক আর নলেন গুড়ের স্বাদ গ্রহণ করবে আমবাঙালি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার