shono
Advertisement

‘আল্লাহু আকবর’ধ্বনি তুলে দিয়ে নিউইয়র্কে পথচারীদের পিষে দিল জঙ্গি 

হামলায় মৃত আট, জখম বহু। The post ‘আল্লাহু আকবর’ ধ্বনি তুলে দিয়ে নিউইয়র্কে পথচারীদের পিষে দিল জঙ্গি  appeared first on Sangbad Pratidin.
Posted: 09:25 AM Nov 01, 2017Updated: 03:55 AM Nov 01, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হেলোইন ফেস্টিভ্যালে মেতে উঠার আগেই সন্ত্রাসবাদী হামলায় রক্তাক্ত আমেরিকা। মঙ্গলবার নিউইয়র্কের ম্যানহ্যাটন অঞ্চলে এক সন্দেহভাজন জঙ্গির দ্রুতগতির ভ্যান পিষে দিল পথচারীদের। ওই হামলায় এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত আট নিরীহ ব্যক্তি। আহত হয়েছেন বেশ কয়েকজন।

Advertisement

পুলিশ সূত্রে খবর, ‘ওয়ার্ল্ড ট্রেড সেন্টার’ স্মৃতিসৌধের পাশের রাস্তায় পথ চলতি মানুষের উপর ট্রাক চালিয়ে দেয় এক সন্দেহভাজন জঙ্গি। ঘটনাস্থলেই মৃত্যু হয় আট পথচারীর। আহত হন ১১ জন। প্রায় সঙ্গেসঙ্গেই ঘটনাস্থলে পৌঁছে যায় পুলিশ। তারপরই ‘আল্লাহু আকবর’ বলে হাতে বন্দুক নিয়ে গাড়ি থেকে লাফিয়ে নাম হামলাকারী। তবে পুলিশের গুলিতে সঙ্গেসঙ্গেই মাটি নেয় সে। গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এই ঘটনার তীব্র নিন্দা করেছেন নিউইয়র্কের মেয়র। তিনি জানান কাপুরুষোচিত এই হামলা সন্ত্রাসবাদীরা ঘটিয়েছে।

এক শীর্ষ পুলিশ আধিকারিক জানান, ২৯ বছরের হামলাকারীর নাম সাইফুল্ল সাইপভ। উজবেকিস্তানের বাসিন্দা সাইপভ ২০১০ সালে আমেরিকায় আসে। তারপর থেকেই নিউজার্সি শহরে থাকত সে। তার কাছে একটি মার্কিন ড্রাইভিং লাইসেন্সও পাওয়া গিয়েছে। একটি ভাড়া করা ট্রাক নিয়ে হামলা চালায় সাইপভ। ব্যস্ত রাস্তায় দ্রুতগতিতে ট্রাক চালিয়ে সে পিষে দেয় হ্যালোইন উৎসবে মেতে উঠা পথচারীদের। দ্রুত ঘটনাস্থল ঘিরে ফেলে পুলিশ। বিস্ফোরকের সন্ধান চালায় বম্ব স্কোয়াড। নিউ ইয়র্কের গভর্নর জানান, এটি একটি ‘লোন উল্ফ’ হামলা। অর্থাৎ হামলাকারী একাই এই হামলা চালায়।

সন্দেহ করা হচ্ছে এই হামলার নেপথ্যে ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের হাত থাকতে পারে। ইতিমধ্যে এই ঘটনার তীব্র নিন্দা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঘটনার নিন্দায় সরব হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উল্লেখ্য, ইউরোপে ক্রমশই বাড়ছে জঙ্গিদের ‘লোন উল্ফ’ হামলা। চলতি বছর এপর্যন্ত লন্ডন, প্যারিস ও বার্সেলোনা-সহ ইউরোপের একাধিক শহরে গাড়ি নিয়ে হামলা চালিয়েছে সন্ত্রাসবাদীরা। এবার তাদের নিশানায় আমেরিকাও।

[৯/১১-এর ধাঁচে নাশকতার ছক, পাইলট-সহ ৪ জেএমবি জঙ্গি ধৃত]

The post ‘আল্লাহু আকবর’ ধ্বনি তুলে দিয়ে নিউইয়র্কে পথচারীদের পিষে দিল জঙ্গি  appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement