shono
Advertisement

চাঁদের আরও কাছে চন্দ্রযান ২, সফলভাবে বিচ্ছিন্ন ল্যান্ডার বিক্রম

সোমবার দুপুর ১টা ১৫ মিনিটে বিচ্ছিন্ন হয় ল্যান্ডার বিক্রম। The post চাঁদের আরও কাছে চন্দ্রযান ২, সফলভাবে বিচ্ছিন্ন ল্যান্ডার বিক্রম appeared first on Sangbad Pratidin.
Posted: 09:11 PM Sep 02, 2019Updated: 09:11 PM Sep 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অন্তিম পর্ব সোমবার শুরু হবে বলেই আশা ছিল। উৎকণ্ঠায় ছিলেন প্রায় প্রত্যেকেই। অপেক্ষার পর মিলল খুশির খবর। কারণ, চাঁদের কক্ষপথে চন্দ্রযান ২ থেকে সফলভাবে বিচ্ছিন্ন হল ল্যান্ডার বিক্রম। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তরফে টুইট করে জানানো হয়েছে চাঁদের উদ্দেশে রওনা দেওয়ার মাত্র চল্লিশ দিনের মাথায় সোমবার দুপুর ১টা ১৫ মিনিটে বিচ্ছিন্ন হয় ল্যান্ডার বিক্রম।

Advertisement

[আরও পড়ুন: শকুনের সংখ্যা হ্রাসে বিপদবার্তা, ভারসাম্য রক্ষায় সংরক্ষণে উদ্যোগ শিলিগুড়ির পরিবেশপ্রেমীদের]

ইসরো জানিয়েছে, চাঁদের অভিযানের এই মিশনে একের পর এক তাৎপর্যপূর্ণ ইভেন্টগুলির মধ্যে এটি অন্যতম। বিচ্ছেদের পর ‘ডিঅরবিট’ চলন বা কক্ষপথের বাইরে গিয়ে নিজস্ব চলন শুরুর কথা ল্যান্ডার বিক্রমের। এবার থেকে অরবিটারের মাধ্যমেই ল্যান্ডার বিক্রমের উপর নজর রাখবে ইসরো। এর মধ্যেই পরপর পাঁচটি কাজের একটি সম্ভাব্য তালিকা তৈরি হয়েছে। যার মধ্যে প্রথমটি ‘ডিঅরবিট’। রবিবার বিক্রমের স্বাস্থ্য পরীক্ষার পর তা মূল যান থেকে পৃথক হয়ে নিজে চাঁদের মাটিতে নামার প্রক্রিয়া শুরু করবে। এই সময়েই কক্ষপথ ছোট করবে। সাকুল্যে চার দিনে চাঁদের মাটির একেবারে কাছে পৌঁছে যাবে। এতদিন পর্যন্ত আড়াআড়িভাবে নামবে চন্দ্রযান। ৬ তারিখ সকাল থেকে তার অবতরণের পথ একেবারে সোজাসুজি। শেষে ওইদিন মাঝরাতে কিছুটা সময় নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করে চূড়ান্ত লাফ দেবে ল্যান্ডার বিক্রম। সম্ভাব্য সময় ৭ সেপ্টেম্বর রাত প্রায় দু’টো। এই ল্যান্ডার বিক্রমের ভিতরে রয়েছে রোভার প্রজ্ঞান। অবতরণের পরই ল্যান্ডার থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।

[আরও পড়ুন: চূড়ান্ত পর্বের মুখে চন্দ্রযান ২, দুপুরেই অরবিটার থেকে পৃথক হয়ে চাঁদের কাছে ল্যান্ডার বিক্রম]

এর আগে সোভিয়েত রাশিয়া, আমেরিকা, চিন চাঁদে পৌঁছেছে। এরপর চতুর্থ দেশ হিসাবে তালিকায় রয়েছে ভারতই। প্রথম দেশ হিসেবেও ভারত চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছবে। 

The post চাঁদের আরও কাছে চন্দ্রযান ২, সফলভাবে বিচ্ছিন্ন ল্যান্ডার বিক্রম appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement