shono
Advertisement

ভাঙল রেকর্ড, মার্কিন মুলুকে জারি ইতিহাসের দীর্ঘতম ‘শাটডাউন’

আমেরিকায় জরুরি অবস্থা জারির আশঙ্কা। The post ভাঙল রেকর্ড, মার্কিন মুলুকে জারি ইতিহাসের দীর্ঘতম ‘শাটডাউন’ appeared first on Sangbad Pratidin.
Posted: 11:44 AM Jan 13, 2019Updated: 03:30 PM Jan 13, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন মুলুকে তৈরি হল ইতিহাস৷ আগের সমস্ত রেকর্ড ভেঙে দিল ট্রাম্পের জারি করা শাটডাউন৷ ১৯৯৫-’৯৬ সালে বিল ক্লিনটনের ২১ দিনের শাটডাউনের রেকর্ড ভেঙে শনিবার ২২তম দিনে পড়ল প্রেসিডেন্ট ট্রাম্পের জারি করা এই অচলাবস্থা। যা মার্কিন ইতিহাসে দীর্ঘতম। প্রেসিডেন্ট বাজেট বরাদ্দে সই না করায় প্রায় আট লক্ষ সরকারি কর্মচারী বেতন পাচ্ছেন না। ট্রাম্প তাই কংগ্রেসকে এড়িয়ে আর্থিক তহবিল জোগাড়ে জরুরি অবস্থা জারি করতে পারেন বলে মনে করছেন অনেকে।

Advertisement

[বাড়ি থেকে পালিয়ে কানাডার নিরাপদ আশ্রয়ে সৌদি অষ্টাদশী ]

এদিকে ট্রাম্প এখনও ভাবছেন, মেক্সিকো সীমান্তে পাঁচিল তুলতে ৫৭০ কোটি ডলার বরাদ্দ করবে মার্কিন কংগ্রেস৷ তাই তড়িঘড়ি জরুরি অবস্থা জারি করতে চাইছেন না তিনি। যদিও অচলাবস্থা কাটার এখনও কোনও লক্ষণ মেলেনি। ট্রাম্প মনে করেন, জরুরি অবস্থা জারি তাঁর অধিকারের মধ্যেই পড়ে। কিন্তু তার প্রয়োজন হবে না। মার্কিন কংগ্রেস, বিশেষত ডেমোক্র‌্যেটরা তাঁর দাবি মেনে নেবে। না হলে জরুরি অবস্থা জারি শেষ অস্ত্র হিসাবে ব্যবহার করবেন তিনি। বুধবার হাউস অফ রিপ্রেজেন্টেটিভস-এর স্পিকার ন্যানসি পেলোসি ও সেনেটের বিরোধী দলনেতা চাক শুমারের সঙ্গে বৈঠকের মাঝপথেই ট্রাম্প বেরিয়ে যাওয়ায় সীমান্ত নিরাপত্তা নিয়ে জরুরি অবস্থা জারির সম্ভাবনা আরও বেড়েছে। সেক্ষেত্রে দক্ষিণ সীমান্তে মেক্সিকোর সঙ্গে সিমেন্ট বা ইস্পাতের পাঁচিল তৈরিতে কোনও বাধা থাকবে না। তাতে মেক্সিকো থেকে বেআইনি অভিবাসী ঢোকা বন্ধ হবে বলে মনে করেন মার্কিন প্রেসিডেন্ট।

[কেউ কারও ভাষা বোঝেন না, প্রেমে ‘গুগল’ই ভরসা যুগলের]

চলতি মাসেই ১১৬তম মার্কিন কংগ্রেস গঠিত হয়েছে। তাতে নিম্নকক্ষে ডেমোক্র‌্যাটরা সংখ্যাগরিষ্ঠ তো বটেই, ট্রাম্পের প্রস্তাব আটকানোর মতো সংখ্যাও তাঁদের পক্ষে রয়েছে। সূত্রের খবর এমতো পরিস্থিতিতে পরবর্তী পদক্ষেপ ভেবে রেখেছেন ট্রাম্প। তাঁর অনুমান, জরুরি অবস্থা জারি করলেই মামলা হবে। নবম সার্কিট আদালতে তিনি হেরে যাবেন। কিন্তু সুপ্রিম কোর্টে জয় নিশ্চিত। পুলিশ কর্তারা মনে করেন, শুধু অবৈধ অভিবাসী নয়, মাদক পাচার বন্ধেও সীমান্তে পাঁচিল কার্যকর৷ সীমান্তের প্রকৃত ঘটনা মিডিয়া সঠিকভাবে পরিবেশন করছে না বলেও অভিযোগ করেন ট্রাম্প।

The post ভাঙল রেকর্ড, মার্কিন মুলুকে জারি ইতিহাসের দীর্ঘতম ‘শাটডাউন’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement