shono
Advertisement

Anis Khan: আনিসের দ্বিতীয়বার ময়নাতদন্ত কার্যকর হবে তো? কী বলছেন বিশেষজ্ঞরা?

ক্ষিরোদ ভট্টাচার্য: আনিস মৃত্যু (Anis Khan Death) রহস্যের জট খুলতে দ্বিতীয়বার ময়নাতদন্তের জন্য কোমর বেঁধেও পরিবারের বাধায় পিছিয়ে আসতে হয়েছে প্রশাসনকে। কারণ, দ্বিতীয়বার ময়নাতদন্তে রাজি নয় ছাত্রনেতার পরিবার। এমন অবস্থায় বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে মৃতদেহের দ্বিতীয়বার ময়নাতদন্ত হলে তা কতটা কার্যকর হয়? ফরেনসিক বিশেষজ্ঞ ও চিকিৎসকদের অভিমত, প্রথম ও দ্বিতীয় ময়নাতদন্তের মধ্যে খুব একটা বড় […]
Posted: 08:34 PM Feb 23, 2022Updated: 08:34 PM Feb 23, 2022

ক্ষিরোদ ভট্টাচার্য: আনিস মৃত্যু (Anis Khan Death) রহস্যের জট খুলতে দ্বিতীয়বার ময়নাতদন্তের জন্য কোমর বেঁধেও পরিবারের বাধায় পিছিয়ে আসতে হয়েছে প্রশাসনকে। কারণ, দ্বিতীয়বার ময়নাতদন্তে রাজি নয় ছাত্রনেতার পরিবার। এমন অবস্থায় বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে মৃতদেহের দ্বিতীয়বার ময়নাতদন্ত হলে তা কতটা কার্যকর হয়?

Advertisement

ফরেনসিক বিশেষজ্ঞ ও চিকিৎসকদের অভিমত, প্রথম ও দ্বিতীয় ময়নাতদন্তের মধ্যে খুব একটা বড় পার্থক্য থাকে না। যদি না প্রথমবারের ক্ষেত্রে কোনও ত্রুটি থাকে। প্রশ্ন উঠেছে, দ্বিতীয়বার ময়নাতদন্ত কখন করা হয়? উত্তরে আরজি কর মেডিক্যাল কলেজের ফরেনসিক মেডিসিন ও টক্সিকোলজির বিভাগীয় প্রধান অধ্যাপক ডা সোমনাথ দায়ের কথায়, “কোনও মৃতদেহের দ্বিতীয়বার ময়নাতদন্তের ক্ষেত্রে আদালতের অনুমতি ও পরিবারের সম্মতি প্রয়োজন।” অধ্যাপক দাসের কথায়, “কবরস্থ দেহ দ্বিতীয়বার ময়নাতদন্তের জন্য নিয়ম অনুযায়ী বোর্ড গঠন করতে হয়। এবং গোটা প্রক্রিয়াটি ভিডিওগ্রাফি করে রাখতে হয়।”

[আরও পড়ুন: চোলাই মদ বিক্রির অভিযোগে ধৃত যুবককে পিটিয়ে ‘খুন’ আবগারি দপ্তরের! বিক্ষোভে উত্তাল পুরুলিয়া]

সোমনাথবাবু-সহ বিশেষজ্ঞদের অভিমত, এটা অনেকটা পরীক্ষার উত্তরপত্র স্ক্রুটিনি করে দেখার মতো। অর্থাৎ দ্বিতীয় পোস্টমর্টেমের পর প্রথমটির রিপোর্টের সঙ্গে মিলিয়ে দেখা হয় কোনও পার্থক্য রয়েছে কী না? রাজ্যে বিভিন্ন সময়ে এমন দ্বিতীয়বার ময়নাতদন্তের নজির রয়েছে। তবে কবরস্থ দেহ কতদিন পর ময়নাতদন্ত করা যায় তার কোনও নির্দিষ্ট সময়সীমা নেই। আধুনিক যুগে দেহে পচন ধরলেও ময়নাতদন্ত সম্ভব।

[আরও পড়ুন: ‘কাঁচা বাঁশ তৈরি রেখেছে বিজেপি’, পুরভোটে দাওয়াই দিলীপের, তীব্র নিন্দা কুণালের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement