shono
Advertisement

OMG! একটা কুমড়োর ওজন ১ টনেরও বেশি! বিশ্বরেকর্ড গড়ে তাক লাগালেন ইতালির কৃষক

প্রায় ১৮ জনের ওজনের সমান ওই কুমড়ো।
Posted: 06:57 PM Nov 02, 2021Updated: 06:57 PM Nov 02, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘‘লাউ গড়গড়, লাউ গড়গড়,/ খাই চিঁড়ে আর তেঁতুল/ বিচি ফেলি টুলটুল/ বুড়ি গেল ঢের দূর!’’ উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর গল্পে কুঁজো বুড়িকে এই মন্ত্র বলতে ঢুকে পড়তে দেখা গিয়েছিল অতিকায় লাউয়ের (Pumpkin) খোলের ভিতরে। কিন্তু সে তো নেহাতই গল্পকথা। এবার বাস্তবিকই দেখা মিলল এমন এক বিরাট বড় লাউ, থুড়ি কুমড়োর। একজন, দু’জন নয়, সাড়ে সতেরো জন পূর্ণবয়স্ক মানুষের ওজনের সমান ওই কুমড়ো ফলিয়েছেন ইতালির এক কৃষক। যা জায়গা করে নিয়েছে গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসেও।

Advertisement

স্তেফানো কাতরুপি নামের ওই কৃষক ইতালির তাসক্যানির বাসিন্দা। যার রাজধানী ফ্লোরেন্স শিল্পের রেনেসাঁর কেন্দ্র হিসেবে জগদ্বিখ্যাত। এবার সেখানেই কুমড়ো ফলিয়ে ‘বিপ্লব’ আনলেন স্তেফানো। তাঁর ফলানো কুমড়োটির ওজন ১ হাজার ২২৬ কেজি। অর্থাৎ ১ টনেরও বেশি ওজন সেটির!

[আরও পড়ুন: এই সেতুতে গেলেই উন্মত্ত হয়ে আত্মহত্যার চেষ্টা করে সারমেয়রা! কিন্তু কেন?]

অতিকায় কুমড়োতেই বিশ্বরেকর্ড!

কী করে করলেন এমন অসাধ্য সাধন? স্তেফোনার কথায়, ”না, এর কোনও গোপন মন্ত্র নেই। যখন কুমড়োটিকে ট্রাকে তুলে নিয়ে যাওয়া হচ্ছিল আমি আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম। এমনিতে অত বড় কুমড়োর ওজন তো আগে থেকে আন্দাজ করা যায় না, যতক্ষণ না ওজন করে দেখা হচ্ছে। তবে কুমড়োটাকে স্পর্শ করেই আমি বুঝতে পেরেছিলাম নির্ঘাত বিশ্বরেকর্ড হতে চলেছে। আমি একেবারে নিশ্চিত ছিলাম।”

তবে স্তেফানো এই ধরনের কীর্তি আগেও গড়েছেন। ২০০৮ সাল থেকেই এই ধরনের অতিকায় ফল, সবজি ফলাতে শুরু করেন ওই কৃষক। গত সেপ্টেম্বরে ইতালির এক কুমড়ো উৎসবে সেটি প্রদর্শিত হয়। তখনই সেটি নজর কেড়েছিল সকলের। সেই সময়ই মনে করা হয়েছিল, বড় রেকর্ড গড়তে পারে এই অতিকায় কুমড়ো।

[আরও পড়ুন: মোজা অপরিষ্কার, বসের কাছে ছুটির আরজি যুবকের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার