shono
Advertisement

‘এখানে নিরামিষাশীরাই বসতে পারবেন’, IIT বম্বের ক্যান্টিনে বিতর্কিত পোস্টারে ছাত্র বিক্ষোভ

আইআইটিতে খাদ্য বৈষম্য গ্রহণযোগ্য নয়, জানিয়েছে হস্টেল কর্তৃপক্ষ।
Posted: 05:11 PM Jul 31, 2023Updated: 05:11 PM Jul 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খাওয়া-পরা মানুষের ব্যক্তিগত বিষয়। যদিও তা নিয়েও ইদানীংকালে বিতর্ক দানা বেধেছে দেশে। কে কী খাবে বা পরবে, এই বিষয়ে নাক গলানোর অভিযোগ উঠেছে উগ্র হিন্দুত্ববাদী একাধিক সংগঠনের বিরুদ্ধে। সেই বিতর্ক নতুন করে উসকে উঠল আইআইটি বম্বের (IIT Bombay) হস্টেলের ক্যান্টিনে। একটি পোস্টার ঘিরে তুঙ্গে বিতর্ক। সেই পোস্টারে লেখা হয়েছে, “এখানে কেবলমাত্র নিরামিষাশীরাই বসতে পারবেন।” এই ঘটনায় খাদ্য বৈষম্যের অভিযোগ উঠেছে। প্রতিবাদে সরব হয়েছেন পড়ুয়াদের একাংশ।

Advertisement

আইআইটি দেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান। আইআইটি বম্বেও তার ব্যতিক্রম নয়। বিষয় ভিত্তিক শিক্ষার পাশাপাশি এই প্রতিষ্ঠান দেয় প্রগতিশীলতা তথা উন্মুক্ত চিন্তা চেতনার পাঠ। সেখানে খাদ্যভ্যাস ভেদাভেদ ঘিরে উত্তেজনায় চমকে গিয়েছেন অনেকেই। ক্যাম্পাসের পড়ুয়ারা জানিয়েছেন, গত সপ্তাহে ১২ নম্বর হস্টেলের ক্যান্টিনে বিতর্কিত পোস্টারটি দেখা গিয়েছিল। যা সামাজিক মাধ্যমে ভাইরাল হয়। দ্রুত বিষয়টি আইআইটি বম্বে কর্তৃপক্ষকে জানানো হয়েছিল। কে বা কারা ক্যান্টিনের দেওয়ালে ওই পোস্টার সাঁটেন তা জানা যায়নি।

[আরও পড়ুন: মণিপুরের নারী নির্যাতনের সঙ্গে বাংলার তুলনা চলে না, মত সুপ্রিম কোর্টের]

পড়ুয়ারাই পোস্টারটি ছিঁড়ে ফেলেন। বৈষম্যমূলক পোস্টারের বিরুদ্ধে বিক্ষোভও দেখিয়েছেন আম্বেদকর পেরিয়ার ফুলে স্টাডি সার্কেল (APPSC) ছাত্রগোষ্ঠী। তাঁরা অভিযোগ করেছেন, কিছু ছাত্র নিরামিষ এবং আমিষ বিভেদ তৈরি করে। এর সঙ্গে প্রতিষ্ঠান কর্তৃপক্ষের কোনও সম্পর্ক নেই। এই সঙ্গে ছাত্র সংগঠনের এক সদস্য জানিয়েছেন, পোস্টারকাণ্ডের পর হস্টেল কর্তৃপক্ষের তরফে প্রত্যেক ছাত্রছাত্রীকে ইমেল করে জানানো হয়েছে, কেবলমাত্র জৈন ধর্মাবলম্বীদের খাওয়াদাওয়ার জন্যই পৃথক ব্যবস্থা রয়েছে। এর বাইরে খাদ্যের ভিত্তিতে কোনও সংরক্ষণ নেই আইআইটি বম্বেতে।

[আরও পড়ুন: ধর্ষণে অভিযুক্ত, পাশে দাঁড়ায়নি দল! ফেসবুক লাইভে বিষ খেলেন যোগীরাজ্যের BJP নেতা]

এইসঙ্গে ইমেলে উল্লেখ করা হয়েছে, পারস্পারিক সম্মানের পরিবেশে এই ধরনের ভেদাভেদ গ্রহণযোগ্য নয়। “একজন ছাত্রের এই অধিকার নেই যে সে আরেকজনকে হস্টেল চত্বর থেকে অপসারিত করতে পারে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement