shono
Advertisement

নিলামে উঠল টাইটানিকের মেনু, রাজকীয় খানার তালিকায় বিফ, ডাক, ভিক্টোরিয়া পুডিং

১১১ বছর পুরনো রঙচটা মেনুকার্ডের দাম শুনলে চোখ কপালে উঠবে।
Posted: 08:22 PM Nov 13, 2023Updated: 08:25 PM Nov 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ভেসে উঠল পৃথিবী বিখ্যাত জাহাজের মেনু কার্ড! নিলামে ওঠা সেই খাদ্য তালিকায় স্যামন, বিফ, স্কোয়াব, ডাক, চিকেন, পার্সনিপ পিউরি… শেষ পাতে ভিক্টোরিয়া পুডিং! বলা বাহুল্য রাজকীয় খানা। তা তো হবেই। তৎকালীন বিশেষজ্ঞেরা বলেছিলেন, এ জাহাজ কোনও দিন ডুববে না। যদিও ব্রিটেনের সাউদাম্পটন থেকে নিউ ইয়র্কগামী জাহাজটি প্রথম সফরেই বিপর্যয়ের মুখে পড়ে। দিনটি ছিল ১৯১২ সালের ১৪ এপ্রিল। উত্তর অতলান্তিক মহাসাগরে এক প্রকাণ্ড হিমশৈলে ধাক্কা লেগে তলিয়ে যায় টাইটানিক। তথাপি বারবার ভেসে ওঠে টাইটানিকের ‘আত্মা’। এবার যেমন মেনুকার্ড উঠল নিলামে।

Advertisement

কালের নিয়মে সাদা মেনুকার্ডে রঙ চটে লালচে হয়েছে। তবে প্রথম শ্রেণির খাবারের নামগুলি পড়তে অসুবিধা নেই। কার্ডের ডান পাশে লেখা, এপ্রিল ১১, ১৯১২! উপরে একটি লাল পতাকা, তার মাঝে সাদা তারা। যা আসলে টাইটানিকের পতাকা। সেকালের বৃহত্তম জাহাজের অহঙ্কারের প্রতীক। যে অহঙ্কার চূর্ণ করে বিরাট হিমশৈল। আরএমএস টাইটানিক ডোবায় মৃত্যু হয়েছিল দেড় হাজার মানুষের। ঠিক যেমনটা দেখানো হয়েছিল জেমস ক্যামারন পরিচালিত, কেট উইন্সলেট ও লিওনার্দো দিক্যাপরিও অভিনীত ছবিতে। তথাপি যাঁরা লাইফবোটে জায়গা করতে পেরেছিলেন, তাঁরা বেঁচে গিয়েছিলেন। তেমনই কোনও যাত্রী টাইটানিক ছাড়ার আগে হয়তো একটি মেনু কার্ড স্মৃতি হিসেবে রেখে দিয়েছিলেন।

 

[আরও পড়ুন: গ্রামের অদূরে পাখিরালয়, দীপাবলিতে একটিও বাজি ফাটালেন না গ্রামবাসীরা!]

সেই মেনুকার্ড এবার নিলামে উঠল। জানা গিয়েছে, ১১১ বছর পুরনো সেই রঙচটা মেনুকার্ডের দাম উঠল দাম উঠেছে ৮৩ হাজার পাউন্ড। ভারতীয় মুদ্রায় ৮৪.৫ লক্ষ টাকা। এইসঙ্গে নিলামে উঠেছে ডুবে যাওয়া জাহাজের এক যাত্রীর ঘড়ি, কম্বল এবং একটি পতাকা। তবে বিশেষজ্ঞদের দাবি, রাজকীয় খানার ওই মেনুকার্ড সবচেয়ে বেশি দামে বিক্রি হবে। 

 

[আরও পড়ুন: ‘বাঙালির রক্ত কি শুকিয়ে গিয়েছে?’, নজরুলগীতি বিতর্কে হুঙ্কার সাংসদ সুখেন্দুশেখরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার