shono
Advertisement

দিল্লির ইশারায় জ্বলছে সন্দেশখালি, অভিষেকের জন্যই নড়েচড়ে বসেছে কোর্ট! দাবি তৃণমূলের

সন্দেশখালির 'বেতাজ বাদশাহ' শেখ শাহজাহানকে গ্রেপ্তার করতে বাধা নেই, জানিয়ে দিয়েছে হাই কোর্ট। আদালতের এই রায় ঘিরেই এখন উত্তাপ বাড়তে বঙ্গ রাজনীতির। বিরোধীদের দাবি, শেখ শাহজাহানকে আড়ার করেছে রাজ্য়ের শাসকদলই।
Posted: 06:01 PM Feb 26, 2024Updated: 07:27 PM Feb 26, 2024

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: সন্দেশখালির ‘বেতাজ বাদশাহ’ শেখ শাহজাহানকে গ্রেপ্তার করতে বাধা নেই, জানিয়ে দিয়েছে হাই কোর্ট। আদালতের এই রায় ঘিরেই এখন উত্তাপ বাড়তে বঙ্গ রাজনীতির। তৃণমূলের দাবি, অভিষেক অপ্রিয় সত্য সামনে এনে দিয়েছেন বলেই আদালত নড়েচড়ে বসেছে। সাতদিনের মধ্যে গ্রেপ্তার হবেন শাহজাহান। একইসঙ্গে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের দাবি, সন্দেশখালির(Sandeshkhali) আগুন যেন নিভে না যায়, এই আগুন দেওয়ার নির্দেশ দিল্লি থেকে আসছে। একইসঙ্গে প্রধানমন্ত্রীর বঙ্গসফরকেও নিশানা করেন। যদিও বিরোধীদের দাবি, শেখ শাহজাহানকে আড়ার করেছে রাজ্য়ের শাসকদলই।

Advertisement

জানুয়ারির শুরু থেকেই জ্বলছে সন্দেশখালি। শেখ শাহজাহান-শিবু হাজরা ও উত্তম সর্দারের বিরুদ্ধে পাহাড় প্রমাণ অভিযোগ রয়েছে সন্দেশখালির বাসিন্দাদের। ‘থ্রি মাস্কেটিয়ার্সে’র বিরুদ্ধে জমি লুট থেকে গণধর্ষণের মতো অভিযোগ জানিয়েছে তারা। শিবু, উত্তম গ্রেপ্তার হলেও এখনও অধরা ‘মাস্টারমাইন্ড’ শাহজাহান। কেন তাঁকে গ্রেপ্তার করা হচ্ছে না, তা নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। এ প্রসঙ্গে রবিবার অভিষেক দাবি করেন,তৃণমূল নয়, শাহজাহানকে আড়াল করছে বিচারব্যবস্থা। এদিন অভিষেক বলেন, “কাশ্মীর থেকে সুদীপ্ত সেনকে গ্রেপ্তার করা হয়েছিল। কে শাহজাহান? তৃণমূল কাউকে আড়াল করছে না। ওকে আড়াল করছে বিচারব্যবস্থা।” তৃণমূলের দাবি, অভিষেক এই ‘অপ্রিয় সত্য’ সামনে আনার পরই ‘নড়েচড়ে’ বসে আদালত।

[আরও পড়ুন: ‘শাহজাহানের গ্রেপ্তারিতে বাধা নেই পুলিশের’, অভিষেকের দাবি উড়িয়ে সাফ জানাল হাই কোর্ট]

এ প্রসঙ্গে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, “অভিষেক তো সকলের সামনে এনে দিয়েছেন। কোর্টে তো এই ইস্যুর শুনানি আজ ছিল না। সেখানে এটা আজ উঠেছে। অভিষেক অপ্রিয় সত্য সামনে এনে দিয়েছেন বলেই।” আদালতের রায় প্রসঙ্গে তাঁর মত, “একবার বলছে ধরার রায় দিলাম। কিন্তু আবার সেটা ব্যাকফায়ার করছে বলে সেটা নিয়েই অন্য কথা বলছে।” যদিও তৃণমূলের এই দাবি খারিজ করে বামনেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, “আদালত কোনও দিন গ্রেপ্তারিতে বাধা দেয়নি। আমি আজ আদালতে থাকলে ওদের (তৃণমূল) বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করতাম।” বিজেপির রাজ্যসভা সাংসদ শমীক ভট্টাচার্য বলেন, “বর্তমানে বারবার আদালতের এই অবমাননার বিষয়টি সংবিধানের রক্ষাকর্তা বা ব্যাখাকর্তাদের বিষয়টি দেখা উচিত।”

সন্দেশখালির পরিস্থিতি নিয়ে বিজেপির দিল্লি নেতৃত্বকে তুলোধোনা করেছে তৃণমূল। দলের মুখপাত্র কুণাল ঘোষের দাবি, “সন্দেশখালির আগুন যেন নিভে না যায়। এই আগুন দেওয়ার নির্দেশ দিল্লি থেকে আসছে। বলা হচ্ছে, প্রধানমন্ত্রী আসছেন ইস্যু জিইয়ে রাখো।” তৃণমূলের এই অভিযোগ হাস্যকর বলেই মত বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্যের। 

[আরও পড়ুন: কার নির্দেশে সন্দেশখালির আন্দোলন? ‘ম্যাডাম’-এর নাম বলে রহস্য বাড়ালেন মহিলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement