shono
Advertisement

কে বেশি বিষাক্ত? ‘গোখরো’ মিঠুন নাকি ‘চন্দ্রবোড়া’ অভিজিৎ! ভোটপ্রচারে চর্চায় কার্টুন

ব্যাপারটা কী?
Posted: 08:56 PM Mar 31, 2024Updated: 09:28 PM Mar 31, 2024

অভিষেক চৌধুরী, কালনা: ভোটের মরশুমে কালনার দেওয়াল জুড়ে মানুষরূপী গোখরো ও চন্দ্রবোড়া! সাপুড়ের ভূমিকায় শাহ! ভাবছেন তো, ব্যাপারটা ঠিক কী? অভিজিৎ গঙ্গোপাধ্যায়, মিঠুন চক্রবর্তী ও অমিত শাহকে নিয়ে এমনই দেওয়াল লিখন কালনার বিভিন্ন এলাকায়।

Advertisement

লোকসভা ভোটের প্রচারে রাজনৈতিক দলগুলো প্রতিবারই কমবেশি হাতিয়ার করে কার্টুনকে। এবারও তার অন্যথা হচ্ছে না। এদিন কালনার একটি দেওয়ালে দেখা গেল অদ্ভুত এক ছবি। সেখানে দুটি সাপে বসানো হয়েছে প্রাক্তন বিচারপতি তথা বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায় ও মিঠুন চক্রবর্তীর মুখ। মিঠুনের পাশে লেখা, ‘গোখরো’। অভিজিতের পাশে, ‘চন্দ্রবোড়া’। একটি ঝুড়িতে রাখা তাঁদের। এদিকে পাশে বসা অমিত শাহ, তাঁর মুখে বিন! পাশে লেখা, “হোদল কুতকুত সাপুড়ে।” উপরে লেখা, “আপনার বাড়ির আশেপাশে দুটি ভেকধারী সাপ থেকে সতর্ক থাকুন।” এই দেওয়াল লিখন ঘিরে স্বাভাবিকভাবেই জোর চর্চা শুরু হয়েছে।

[আরও পড়ুন: চুরি-ডাকাতি থেকে খুন, ১৪টি মামলায় অভিযুক্ত ‘দাগী’ নিশীথ কোচবিহারে পদ্ম ফোটাতে পারবেন?]

এ বিষয়ে তৃণমূল কাউন্সিলর সমরজিৎ হালদার বলেন, “গত বিধানসভা ভোটের আগে নিজেকে জাত গোখরো বলে বিজেপি নেতা মিঠুন চক্রবর্তী প্রচার করার কারণে বিজেপির আরও বেশি ভরাডুবি হয়েছে। এবারে অভিজিৎ গঙ্গোপাধ্যায় নিজেকে চন্দ্রবোড়া বলে উল্লেখ করলে কি হবে, লোকসভা ভোটেও ভরাডুবি হবে বিজেপির।” এই বিষয়ে কাউন্সিলর জানান, “শ্রীরামচন্দ্র সকলের। বাংলার ভক্তি আন্দোলনও হয়েছে প্রেম বিতরণের মধ্য দিয়ে। কিন্তু বিজেপির লোকজন রামের নামে যেভাবে অস্ত্র হাতে আষ্ফালন করে ও ভক্তি আন্দোলনের নামে যেভাবে কুকথা বলে তা অত্যন্ত নিন্দনীয়। তাই দেওয়াল লিখনে কার্টুন চিত্রের মাধ্যমে এগুলোকে ভোটের আগে মানুষের সামনে তুলে ধরার চেষ্টা করছি আমরা।” যদিও এই ধরনের দেওয়াল লিখনের নিন্দায় মুখর হয়েছে বিজেপি নেতৃত্ব। কালনা নগর বিজেপির সভাপতি সৌরভ রায় বলেন, “তৃণমূলের কুরুচিপূর্ণ এইরকম দেওয়াল লিখনে আকর্ষণ মোটেও বাড়েনি। বরং মানুষ এটাকে ভালোভাবে নিচ্ছে না। আমরাও কার্টুনের মাধ্যমে দেওয়াল লিখন প্রচারের পরিকল্পনা নিয়েছি।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার