shono
Advertisement

বীরভূমে পাথরবোঝাই লরি থেকে দেদার তোলাবাজি! রাজ্যের কাছে রিপোর্ট চাইল কলকাতা হাই কোর্ট

সরকারি বিল ছাপিয়ে চলছে তোলাবাজি, দাবি মামলকারীর।
Posted: 03:14 PM Aug 22, 2022Updated: 04:31 PM Aug 22, 2022

রাহুল রায়: ভুয়ো সরকারি বিল ছাপিয়ে বীরভূমে (Birbhum) পাথরবোঝাই লরি থেকে তোলাবাজির অভিযোগ। এই ইস্যুতে জনস্বার্থ মামলা হয়েছিল কলকাতা হাই কোর্টে (Calcutta High Court)। এবার সেই তোলাবাজির ঘটনায় রাজ্যকে চার সপ্তাহের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ দিল হাই কোর্ট। একইসঙ্গে অবৈধ ভাবে টাকা তোলা অবিলম্বে বন্ধ করতে হবে বলেও নির্দেশ প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের।

Advertisement

বীরভূমে পাথরবোঝাই লরি থেকে তোলাবাজির অভিযোগ উঠেছে। এনিয়ে সম্প্রতি কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন বীরভূমের এক বাসিন্দা। মামলাকারীর দাবি, সরকারি নিয়ম অনুযায়ী প্রতি কিউবিক মিটারে ১৩০ টাকা করে রাজস্ব আদায় করবে সরকার। এই টাকা গ্রিপ চালানের মাধ্যমে খাদানের লিজ হোল্ডারের কাছ থেকে আদায় করার নিয়ম। এই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে নলহাটি-মুরারই-সহ বীরভূমের একাধিক খাদান এলাকায় বেআইনিভাবে সরকারি বিল ছাপিয়ে টাকা তোলা হচ্ছে বলে অভিযোগ। এই মামলাতেই এবার রাজ্যের কাছে রিপোর্ট চাইল আদালত।

[আরও পড়ুন: অনুব্রতর জামাইবাবুর নামে শিব শম্ভু চালকল! তদন্তে উঠে আসছেএকের পর এক চাঞ্চল্যকর তথ্য]

মামলার পরবর্তী শুনানি ১ নভেম্বর। সেদিন এই মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট-সহ সমস্ত পক্ষের আইনজীবীদের উপস্থিত থাকার নির্দেশ দিয়েছেন বিচারপতি। প্রসঙ্গত, বাংলার সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতিতে এই মামলা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

একদিকে গরুপাচার মামলায় বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে (Anubrata Mondal) গ্রেপ্তার করেছে সিবিআই। আর তাঁর সম্পত্তির হদিশে একের পর এক চালকলে হানা দিচ্ছে কেন্দ্রীয় তদন্তকারীরা। মিলছে একাধিক চাঞ্চল্যকর তথ্য। হদিশ পাওয়া যাচ্ছে সম্পত্তির। এর মাঝে পাথর খাদান থেকে তোলাবাজির মামলা নিয়ে রাজ্যের রিপোর্ট তলব নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

[আরও পড়ুন: অনুব্রতর চিকিৎসা বিতর্কে ‘নীরব’ বোলপুর হাসপাতালের সুপার, ক্যামেরা দেখে দৌড়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement