shono
Advertisement

মার্কিন ভিসা নীতিতে বড় পরিবর্তন! বিপাকে ১০ হাজার ভারতীয়

ওবামা যুগের প্রাপকদের চাকরির অনুমোদন বাতিল হবে! The post মার্কিন ভিসা নীতিতে বড় পরিবর্তন! বিপাকে ১০ হাজার ভারতীয় appeared first on Sangbad Pratidin.
Posted: 01:48 PM Oct 19, 2018Updated: 01:48 PM Oct 19, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওবামা যুগের প্রাপকদের চাকরির অনুমোদন বাতিল করার সিদ্ধান্ত নিতে চলেছে ট্রাম্প প্রশাসন। এইচ-ওয়ান-বি ভিসা প্রাপক পেশাদারদের স্বামী বা স্ত্রী এইচ-ফোর ভিসা পেয়ে থাকেন। এদের বেশিরভাগই ভারতীয়। আমেরিকার অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের ধারণা, এই এইচ-ফোর ভিসার অবসান হলে সে দেশের নাগরিকদের চাকরির সুবিধা বাড়বে।

Advertisement

[জনসংখ্যা বাড়াতে কাজের সময় কমাল দক্ষিণ কোরিয়া]

সংবাদ সংস্থা সূত্রে খবর, আমেরিকায় বসবাসকারী প্রবাসীদের চাকরির সুবিধা প্রাপ্তির বিধি বাতিল করার পরিকল্পনা করেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। আমেরিকায় বসবাসকারী ১০ হাজার ভারতীয়ের উপর ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তের প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে। সব মিলিয়ে ক্ষতিগ্রস্ত হতে পারেন বিভিন্ন দেশের ৭০ হাজার কর্মী। যদিও সরাসরি আমেরিকা থেকে এইচ-ফোর ভিসা তুলে দেওয়ার পরিকল্পনা ঘোষণা করেনি ট্রাম্প সরকার। সরকারিভাবে শুধু ঘোষণা হয়েছে, ভিসা নীতির পরিবর্তন হবে। কিন্তু যেহেতু প্রেসিডেন্ট ট্রাম্প নিজে বারবার এই ভিসা নীতির বিরুদ্ধে কথা বলেছেন, সেহেতু এই নীতি বাতিল করা হবে বলেই মনে করা হচ্ছে।

[সৌদি সাংবাদিকের শিরচ্ছেদ দূতাবাসেই, বিস্ফোরক দাবি তুরস্কের]

এর ফলে আমেরিকায় কর্মরত প্রবাসী কর্মীদের স্বামী এবং স্ত্রীদের ওই দেশের মাটিতে চাকরি বা কর্মসংস্থান অনিশ্চিত হয়ে পড়বে। কমপক্ষে ১০ হাজার ভারতীয় এই নীতির ফলে প্রত্যক্ষভাবে ক্ষতিগ্রস্ত হবেন বলে আশঙ্কা করা ২০১৬-তে ৪১ হাজারেরও বেশি এইচ-ফোর ভিসা দেওয়া হয়। ২০১৭-এ ৫০ হাজারের কাছাকাছি সংখ্যায় ভিসা দেওয়া হয়। সম্প্রতি হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের তরফে এইচ ওয়ান বি ভিসা নিয়ে কর্মরতদের স্বামী বা স্ত্রীদের কাজের জন্য দেওয়া এইচ-ফোর ভিসা বাতিল করার জন্য প্রস্তাব দেওয়া হয়। আমেরিকার শ্রমদপ্তর মনে করছে, দেশের নাগরিকরা নয়া নিয়মে উপকৃত হবেন। অনাবাসীদের কাজ দেওয়া নিয়ে দীর্ঘদিন ধরেই তাঁদের মধ্যে অসন্তোষ জমা হয়েছিল।

The post মার্কিন ভিসা নীতিতে বড় পরিবর্তন! বিপাকে ১০ হাজার ভারতীয় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement