shono
Advertisement

‘মূল্য চোকাতে হবে’, বাগদাদের দূতবাসে হামলায় ইরানকে হুমকি ট্রাম্পের

আমেরিকার বিরুদ্ধে তীব্র বিক্ষোভ শুরু করেছে ইরানপন্থীরা। The post ‘মূল্য চোকাতে হবে’, বাগদাদের দূতবাসে হামলায় ইরানকে হুমকি ট্রাম্পের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:49 PM Jan 01, 2020Updated: 05:11 PM Jan 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাগদাদে মার্কিন দূতাবাসে হামলা নিয়ে মুখ খুললেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরানকে হুঁশিয়ারি দিয়ে ট্রাম্প হুমকি বলেন, এই হামলার জন্য ইরানকে বড়সড় মূল্য দিতে হবে।

Advertisement

গত মঙ্গলবার ইরাকের রাজধানী বাগদাদে হাই সিকিউরিটি গ্রিন জোনে ঢুকে পড়ে ইরানপন্থী বিক্ষোভকারীরা। সেখানে অবস্থিত মার্কিন দূতাবাসেহামলা চালায় তারা। ইরাক থেকে মার্কিন ফৌজ প্রত্যাহারের দাবিও তোলে তারা। উল্লেখ্য, গত রবিবার ইরান সমর্থিত মিলিশিয়ার একাধিক ঘাঁটিতে বিমান হানা চালায় মার্কিন ফৌজ। মৃত্যু হয় বেশ কয়েকজন সন্ত্রাসবাদীর। তারপর থেকেই আমেরিকার বিরুদ্ধে তীব্র বিক্ষোভ শুরু করেছে ইরানপন্থীরা। মার্কিন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও অবশ্য দাবি করেছেন, মার্কিন দূতাবাসে যারা হামলা চালিয়েছে তারা সন্ত্রাসবাদী। পম্পেওর পর এবার মুখ খুললেন ট্রাম্প। ইরানকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসেই ইরানের উপরে নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রতিরক্ষা বিভাগের সচিব মার্ক এসপার জানিয়েছিলেন, ইরানের কেন্দ্রীয় ব্যাংকের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছে। পাশাপাশি তিনি আরও জানান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহির অনুরোধকে সামনে রেখেই উপসাগরীয় অঞ্চলে অতিরিক্ত সেনা পাঠানো হচ্ছে।

[আরও পড়ুন: সৌদি আরবের ২টি তেল কারখানায় ড্রোন হামলা, সন্দেহের তির ইরানের দিকে]

প্রসঙ্গত, কয়েক মাস আগে সৌদি আরবের তেল শোধনাগারে হামলার পর থেকেই উত্তেজনায় ফুটছে মধ্যপ্রাচ্য। ইয়েমেনের হাউতি বিদ্রোহীরা হামলার দায় স্বীকার করলেও ইরানের বিরুদ্ধেই অভিযোগের আঙুল তুলেছে রিয়াধ ও ওয়াশিংটন। নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাম্প প্রশাসনের এক কর্তাকে উদ্ধৃত করে একটি মার্কিন সংবাদমাধ্যমের দাবি, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আলি খামেনির নির্দেশেই ওই হামলা চালানো হয়েছে।

The post ‘মূল্য চোকাতে হবে’, বাগদাদের দূতবাসে হামলায় ইরানকে হুমকি ট্রাম্পের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement