shono
Advertisement

‘BBC সরকার পোষিত সংস্থা’, সংবাদসংস্থার টুইটার বায়ো ঘিরে তুঙ্গে বিতর্ক

একাধিক মার্কিন সংবাদসংস্থার টুইটার বায়োও পালটে দেওয়া হয়েছে।
Posted: 09:47 AM Apr 10, 2023Updated: 09:47 AM Apr 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটিশ সংবাদসংস্থা বিবিসিকে (BBC) সরকারি সংস্থা বলে অভিহিত করল টুইটার (Twitter)। রবিবার আচমকাই দেখা যায়, বিবিসির টুইটার হ্যান্ডেলে লেখা রয়েছে “সরকার পোষিত সংবাদ সংস্থা।” তারপরেই তুমুল প্রতিবাদ জানানো হয় বিবিসির তরফে। তবে বিবিসির অধীনে অন্যান্য অ্যাকাউন্টগুলির ক্ষেত্রে এই পরিবর্তন দেখা যায়নি।

Advertisement

রবিবার দেখা যায়, বিবিসির টুইটার বায়োটি পালটে গিয়েছে। সেখানে লেখা রয়েছে, “বিবিসি সরকার পোষিত একটি সংস্থা।” শুধু বিবিসি নয়, মার্কিন সংস্থা এনপিআর, ভয়েস অফ আমেরিকার মতো স্বাধীন সংস্থাগুলির ক্ষেত্রেও একই পদক্ষেপ করেছে টুইটার কর্তৃপক্ষ। সংবাদসংস্থা গুলিকে সরকার পোষিত আখ্যা দেওয়ার অর্থ, সরকারি নির্দেশ অনুযায়ী খবর পরিবেশন করে এই সংস্থাগুলি। উদাহরণস্বরূপ রাশিয়া বা চিনের জাতীয় মিডিয়ার উল্লেখ করা যেতে পারে। 

[আরও পড়ুন: পুজো চলাকালীনই মন্দিরের সামনে উপড়ে পড়ল গাছ, চাপা পড়ে মৃত অন্তত ৭]

টুইটারের এহেন আচরণের পরেই তীব্র প্রতিবাদ শুরু হয় বিবিসির তরফ থেকে। সূত্র মারফত জানা গিয়েছে, এই কাজের জবাবদিহি চেয়ে ইতিমধ্যেই টুইটারকে বার্তা দিয়েছে ব্রিটিশ সংস্থাটি। তাদের তরফে বিবৃতি প্রকাশ করে সাফ জানানো হয়েছে, “এই বিষয়টি যত দ্রুত সম্ভব সংশোধন করতে বলা হয়েছে টুইটারকে। বিবিসি বরাবর স্বাধীন ছিল, ভবিষ্যতেও থাকবে। লাইসেন্স ফি’র মাধ্যমে ব্রিটিশ জনতার টাকায় কাজ করে এই সংস্থা।”

তবে টুইটারের এহেন কাজের তীব্র প্রতিবাদ জানিয়েছে মার্কিন এনপিআর। ন্যাশনাল পাবলিক রেডিও নামে ওই সংবাদসংস্থা সাফ জানিয়ে দিয়েছে, খবর প্রচারের মাধ্যম হিসাবে তারা আর টুইটারকে ব্যবহার করবে না। এই সংস্থার পাশে দাঁড়িয়ে বার্তা দিয়েছে হোয়াইট হাউসও। তবে কেন এই পদক্ষেপ করা হল, সেই বিষয়ে টুইটারের তরফে কিছুই জানা যায়নি। 

[আরও পড়ুন: ‘ঝুমে জো রিঙ্কু…’, ‘পাঠান’-এর মেজাজেই নাইটদের নতুন নায়ককে শুভেচ্ছা শাহরুখের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement