shono
Advertisement
ITTF World Youth Championships 2024

বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপে লড়বেন অঙ্কুর-সিন্ড্রেলা, পদকের খোঁজে সুইডেন যাচ্ছেন দুই বঙ্গ প্যাডলার

২২ নভেম্বর থেকে সুইডেনের হেলসিংবর্গ শহরে শুরু হবে এই প্রতিযোগিতা, যেখানে অনূর্ধ্ব ১৯ এবং অনূর্ধ্ব ১৫ পর্যায়ের প্যাডলাররা খেলবেন।
Published By: Arpan DasPosted: 03:16 PM Oct 28, 2024Updated: 03:16 PM Oct 28, 2024

শিলাজিৎ সরকার: ভারতীয় টেবল টেনিসে ভবিষ্যৎ হিসাবে অনেকেই চিহ্নিত করেন বাংলার অঙ্কুর ভট্টাচার্যকে। চলতি মাসে দোহায় ডব্লুটিটি ইউথ স্টার কন্টেন্ডারের মঞ্চে সিঙ্গলসে রানার্স হওয়ার পাশাপাশি ডবলসে চ্যাম্পিয়ন হয়েছেন এই বঙ্গ প্যাডলার। এরপর দাপট দেখিয়ে জিতেছেন জাতীয় র‌্যাঙ্কিং টেবল টেনিস চ্যাম্পিয়নশিপও। গত সপ্তাহে গোয়ার মারগাঁওয়ে হওয়া এই প্রতিযোগিতাই সিনিয়র পর্যায়ে অঙ্কুরের প্রথম জাতীয়স্তরের খেতাব।
এবার মরশুম শেষে আরও বড় মঞ্চে নামতে চলেছেন অঙ্কুর। রাজারহাটের এই তরুণ লড়বেন আইটিটিএফ আয়োজিত বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপে। ২২ নভেম্বর থেকে সুইডেনের হেলসিংবর্গ শহরে শুরু হবে এই প্রতিযোগিতা, যেখানে অনূর্ধ্ব ১৯ এবং অনূর্ধ্ব ১৫ পর্যায়ের প্যাডলাররা খেলবেন। সিঙ্গলস, ডবলস ও মিক্সড ডবলসের পাশাপাশি দলগত বিভাগেও লড়াই হবে। তবে অঙ্কুর লড়বেন এর প্রথম তিনটি বিভাগেই। কারণ, দল হিসাবে লড়াইয়ের জন্য সংশ্লিষ্ট দেশ থেকে অন্তত তিনজন প্যাডলারকে সিঙ্গলস বিভাগে সুযোগ পেতে হয়। তবে অনূর্ধ্ব ১৯ পুরুষ বিভাগে অঙ্কুর ছাড়া আছেন শুধু দিব্যাংশ শ্রীবাস্তব। তাঁর সঙ্গেই ডবলসে লড়বেন অঙ্কুর। মিক্সড ডবলসে খেলবেন সুহানা সাইনিকে নিয়ে। প্রতিযোগিতায় এই বঙ্গ প্যাডলার সিঙ্গলসের সপ্তম বাছাই হলেও চ্যাম্পিয়ন হওয়ার বিষয়ে আশাবাদী। তিনি বলছিলেন, “যেভাবে প্রস্তুতি নিয়েছি, তাতে আমি সোনা জেতার বিষয়ে আশাবাদী। কারণ ওখানে যাদের বিরুদ্ধে লড়তে হবে, তাদের প্রায় সবাইকেই এবছর হারিয়েছি। তবে আমাকে সেই পারফরম্যান্স ধরে রাখতে হবে।”
২২ নভেম্বর প্রতিযোগিতা শুরুর দিনই সুইডেন রওনা হবেন অঙ্কুর। কারণ বাছাই তালিকায় নাম থাকায় যোগ্যতা অর্জন পর্বে খেলতে হবে না তাঁকে। ২৪ নভেম্বর থেকে সরাসরি মূলপর্বে নেমে পড়বেন তিনি। এই সময়ে সুইডেনে ব্যপক ঠাণ্ডা পড়ে। তবে সেসব নিয়ে ভাবছেন না অঙ্কুর। বরং ঠাণ্ডা আবহাওয়ায় সুবিধা হয় বলেই দাবি করছেন তিনি। তাঁর কথায়, “আমার ঠাণ্ডা আবহাওয়া নিয়ে কোনও সমস্যা হবে না। এমনিতে যেসব দেশে আমরা বিভিন্ন সময়ে খেলতে যাই, সেগুলো একটু ঠাণ্ডাই হয়। তাছাড়া আবহাওয়া একটু ঠাণ্ডা হলে আমার খেলতে সুবিধা হয়। বরং গরমে আমি সমস্যায় পড়ি।” ৮ নভেম্বর থেকে ইতালির লিগনানো শহরে ডব্লুটিটি ইউথ কন্টেন্ডারে নামবেন অঙ্কুর। বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি সেখানে সেরে ফেলাই লক্ষ্য তাঁর। অতীতে বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপ, যা বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপের পূর্বসূরী, তাতে ভারতের হয়ে প্রথম পদক জিতেছিলেন বাংলার সৌমদীপ ঘোষ। এবার বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপে ভারতের প্রথম সোনাটা আনতে মরিয়া বাংলারই অঙ্কুর।
অবশ্য শুধু অঙ্কুরই নন, আরও এক বঙ্গ প্যাডলারের নাম রয়েছে বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপে। অনূর্ধ্ব ১৫ পর্যায়ে মেয়েদের বিভাগে লড়বে সিন্ড্রেলা দাস। এই বিভাগে ভারতের চার প্যাডলার সুযোগ পাওয়ায় সিঙ্গলস, ডবলস ও মিক্সড ডবলসের পাশাপাশি দলগত বিভাগেও লড়বে কলকাতার এই কিশোরী। যে লড়াইয়ে নামার আগে আপাতত অস্ট্রিয়ার লিগে খেলে নিজেকে তৈরি করছে সিন্ড্রেলা। অ্যাকাডেমির কোচ হিসাবে তাকে খুব কাছ থেকে দেখেন তারকা প্যাডলার সৌমদীপ রায়। তিনি বলছিলেন, “সিন্ড্রেলা নিজের দিনে যে কোনও প্রতিপক্ষকে হারাতে পারে। মাত্র ১৫ বছর বয়স। সেখানে এখন থেকেই সিন্ড্রেলা অনূর্ধ্ব ১৯ পর্যায়ে দাপট দেখায়। বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপে ও ভালো ফল করবে বলেই আমি আশাবাদী।” তবে এখন থেকেই সিন্ড্রেলাকে প্রত্যাশার চাপে ফেলতে নারাজ কোচ সৌমদীপ।
সুইডেনের প্রতিযোগিতায় অঙ্কুর-সিন্ড্রেলাদের সঙ্গে যাবেন জাতীয় দলের কোচ ম্যাসিমো কনস্ট্যানটিনিও।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারতীয় টেবল টেনিসে ভবিষ্যৎ হিসাবে অনেকেই চিহ্নিত করেন বাংলার অঙ্কুর ভট্টাচার্যকে।
  • চলতি মাসে দোহায় ডব্লুটিটি ইউথ স্টার কন্টেন্ডারের মঞ্চে সিঙ্গলসে রানার্স হওয়ার পাশাপাশি ডবলসে চ্যাম্পিয়ন হয়েছেন এই বঙ্গ প্যাডলার।
  • শুধু অঙ্কুরই নন, আরও এক বঙ্গ প্যাডলারের নাম রয়েছে বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপে।
Advertisement