shono
Advertisement

গয়না বন্ধক রেখে ছেলেকে ক্রিকেট খেলতে পাঠিয়েছিলেন বাবা-মা, সেই ধ্রুবই রোহিত-বিরাটের সতীর্থ

জেনে নিন ধ্রুবর ক্রিকেটার হয়ে ওঠার কাহিনি।
Posted: 02:14 PM Jan 13, 2024Updated: 05:26 PM Jan 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে পাঁচটি টেস্ট ম্যাচ খেলবে ভারত। দুটি টেস্টের জন্য ১৬ জনের স্কোয়াড ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI)। জাতীয় দলে ডাক পেয়েছেন ধ্রুব  জুরেল (Dhruv Jurel)। একদিন ক্রিকেট খেলার জন্য বাবার ধমক সহ্য করতে হয়েছিল তাঁকে। ছেলেকে ব্যাট কিনে দেওয়ার জন্য আটশো টাকা ধার করতে হয়েছিল ধ্রুবের বাবাকে। সোনার চেন বিক্রি করে দিতে হয়েছিল তাঁর মাকে। সিনিয়র দলে নির্বাচিত হওয়ার পরে ধ্রুবের বাবা ছেলেকে জিজ্ঞাসা করেছিলেন, ”কোন ভারতীয় দলে ডাক পেয়েছ?” উত্তরে ধ্রুব বাবাকে বলেছিলেন, ”রোহিত ভাই, বিরাট ভাইয়ের দলে।”
ধ্রুবর বাবা আর্মিতে ছিলেন। ছেলে ক্রিকেট খেলুক চাননি তিনি। ধ্রুব জুরেল বলেন, ”আর্মি স্কুলে পড়তাম। এক ছুটিতে স্থির করেছিলাম আগ্রার এক ক্রিকেট ক্যাম্পে যোগ দেব। ফর্ম পূরণ করেছিলাম। কিন্তু বাবাকে তা জানাইনি। কিন্তু বাবা যখন জানতে পারেন, তখন আমাকে বকাঝকা করেন। বাবা ক্রিকেট ব্যাট কেনার জন্য আটশো টাকা ধার করেছিলেন। আমি ক্রিকেট কিট কিনে দেওয়ার জন্য ক্রমাগত আব্দার করতে থাকি। বাবা জিজ্ঞাসা করেন ক্রিকেট কিটের দাম কত? আমি জানাই ছ-সাত হাজার টাকা। বাবা আমাকে বলেন, তোমাকে খেলতে হবে না। কিন্তু আমি নিজেকে বাথরুমে আটকে রেখেছিলাম। জানিয়ে দিই ক্রিকেট কিট কিনে না দিলে বাড়ি থেকে পালিয়ে যাব। সেই সময়ে মা গলার সোনার চেন বিক্রি করে আমাকে ক্রিকেট কিট কিনে দিয়েছিলেন।” ক্রিকেটার হওয়ার পিছনে রয়েছে আত্মত্যাগের কাহিনি। 
ধ্রুবের জীবনে উত্থান-পতনও কম নেই। শৈশবে এক দুর্ঘটনার কবলে পড়েছিলেন তিনি। ক্রিকেটার হওয়াই হয়তো হত না  ধ্রুব জুরেলের। মাত্র ৫ বছর বয়সে আগ্রায় বাসের চাকা চলে গিয়েছিল তাঁর বাঁ পায়ের উপর দিয়ে। প্লাস্টিক সার্জারি করাতে হয়েছিল ধ্রুব জুরেলকে। 

Advertisement

[আরও পড়ুন: এশিয়ান কাপে আজ অভিযান শুরু সুনীলদের, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের অস্ত্র টিম স্পিরিট]

সিনিয়র ভারতীয় দলে সুযোগ পাওয়া ক্রিকেটারটি একবার এক মজার ঘটনা বলেছিলেন, ”একদিন খবরের কাগজ পড়তে পড়তে বাবা আমাকে বলেছিলেন, তোমার নামেই এক ক্রিকেটার আছে। অনেক রান করছে।”
সেই ক্রিকেটারই যে ধ্রুব, তা বাবাকে বলতে সংকোচ বোধ করেন। সত্যিটা জানলে, ছেলেকে ক্রিকেট ছাড়ার কথা বলতে পারেন বাবা, এই ভয়ে কিছু বলেননি ধ্রুব জুরেল। সেই তিনিই রোহিত-বিরাটের সিনিয়র দলে জায়গা পেয়েছেন। 

[আরও পড়ুন: জোকোভিচ-স্মিথের ‘দ্বৈরথ’ দেখে মুগ্ধ শচীনের টুইট, প্রতিক্রিয়া জানালেন জোকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement