shono
Advertisement

রাস্তা ও পার্কে নিষিদ্ধ নমাজ, উত্তরপ্রদেশ পুলিশের নির্দেশে বিতর্ক

যেকোনও ধর্মীয় অনুষ্ঠানের জন্য নিতে হবে প্রশাসনের অনুমতি। The post রাস্তা ও পার্কে নিষিদ্ধ নমাজ, উত্তরপ্রদেশ পুলিশের নির্দেশে বিতর্ক appeared first on Sangbad Pratidin.
Posted: 09:58 AM Dec 26, 2018Updated: 09:58 AM Dec 26, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজধানী দিল্লি সংলগ্ন নয়ডায় প্রশাসনের অনুমতি ছাড়া প্রকাশ্যে নমাজ পাঠে নিষেধাজ্ঞা জারি করল উত্তরপ্রদেশ পুলিশ। সেক্টর ৫৮ থানার দায়িত্বপ্রাপ্ত অফিসার জানিয়েছেন, নয়ডা সেক্টর ৫৮-র কোনও পার্কে নমাজ পড়া যাবে না। স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে একাধিক অভিযোগ আসায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত জানিয়ে নয়ডার সেক্টর ৫৮-য় অবস্থিত বিভিন্ন বেসরকারি সংস্থাকে নোটিস পাঠানো হয়েছে। ওই সব সংস্থাকে পুলিশ জানিয়েছে, সংস্থার কোনও কর্মী প্রকাশ্য স্থানে বা পার্কে নমাজ পড়তে পারবেন না।

Advertisement

এই নিষেধাজ্ঞা অমান্য করে কেউ নমাজ পড়তে গিয়ে ধরা পড়লে সংশ্লিষ্ট সংস্থাকেই দায়ী করা হবে। একই সঙ্গে পুলিশ জানিয়েছে, সংস্থাগুলি তাদের কর্মীদের জন্য অফিস চত্বরের ভিতরে বা ছাদে নমাজ পড়ার ব্যবস্থা করতে পারে। সেক্টর ৫৮-এ একাধিক সংস্থার অফিস রয়েছে। ওই সব সংস্থায় কর্মরত মুসলিম কর্মচারীরা নিয়মিত স্থানীয় পার্কগুলিতে, এমনকী রাস্তার উপরেও নমাজ পড়েন। স্থানীয় কিছু ডানপন্থী সংগঠনের অভিযোগ, রাস্তায় নমাজ পড়ার ফলে সাময়িক রাস্তা বন্ধ হয়ে পড়ে। যার জেরে যান চলাচলও থমকে যায়। ওই অভিযোগের প্রেক্ষিতেই পু্‌লিশ এই সিদ্ধান্ত নিয়েছে।

[গেরুয়া রথ রুখতে যোগীর রাজ্যে হাত মেলাতে পারে সপা-বসপা]

পুলিশের দাবি, সরকারি জায়গায় কোনও ধর্মীয় অনুষ্ঠান করতে হলে প্রশাসনের অনুমতি নিতে হয়। কিন্তু কোনওরকম অনুমতি না নিয়েই সেক্টর ৫৮-র বিভিন্ন পার্কে নমাজ পড়া হচ্ছিল। সম্প্রতি একটি ধর্মীয় সংগঠন এ ব্যাপারে স্থানীয় ম্যাজিস্ট্রেটের কাছে অনুমতি দেওয়ার আবেদন করে। কিন্তু সাম্প্রদায়িক সম্প্রীতির কথা মাথায় রেখে সেই অনুমতি দেয়নি প্রশাসন। কার্যত তাঁদের আবেদন খারিজ করে দেন ম্যাজিস্ট্রেট। তবে পুলিশের এই নির্দেশ প্রকাশ্যে আসতেই বিষয়টি নিয়ে উত্তেজনা ছড়ায়। বিভিন্ন সংস্থা এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতে যাওয়ার কথা ভাবছে। নয়ডার পুলিশ সুপার অজয় পাল জানান, তাঁরা কোনও নির্দিষ্ট ধর্মীয় সম্প্রদায়ের জন্য এই নির্দেশ জারি করেননি। সব ধর্মের ক্ষেত্রেই এই নির্দেশ কার্যকর হবে।

The post রাস্তা ও পার্কে নিষিদ্ধ নমাজ, উত্তরপ্রদেশ পুলিশের নির্দেশে বিতর্ক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement