shono
Advertisement

Russia-Ukraine War: এবার কি রাশিয়ায় হামলার ছক আমেরিকার? মার্কিনিদের দ্রুত দেশে ফেরার নির্দেশ

৩৬ রাষ্ট্রের জন্য নিজের আকাশসীমা বন্ধ করল রাশিয়া।
Posted: 09:19 PM Feb 28, 2022Updated: 09:19 PM Feb 28, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগ্রাসনের নিন্দা করে ইউক্রেনের (Russia-Ukraine War) উপর একগুচ্ছ নিষেধাজ্ঞা চাপিয়েছে। এবার পালটা দিল মস্কোও। ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য-সহ মোট ৩৬ রাষ্ট্রের জন্য নিজের আকাশসীমা বন্ধ করল রাশিয়া। অন্যদিকে মার্কিন নাগরিকদের দ্রুত রাশিয়া ছেড়ে বেরিয়ে আসার নির্দেশিকা জারি হয়েছে। এই মুহূর্তে যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

Advertisement

একদিকে বেলারুশে বৈঠকে বসেছে আমেরিকা ও রাশিয়ার (Russia) প্রতিনিধিরা। ঠিক সেই সময় ইউক্রেনের রাস্তায় দাপিয়ে বেরাচ্ছে (Russia-Ukraine Conflict) রুশ সেনা। পালটা জবাব দিচ্ছে ইউক্রেনের বাহিনীও। জানা গিয়েছে, রুশ বাহিনীর ছোড়া গোলাতে খারকভে প্রাণ গিয়েছে অন্তত ১১ জনের। রুশ আগ্রাসনে নিরীহ নাগরিকদের প্রাণ যাওয়া নিন্দার ঝড় বিশ্বজুড়ে। তার শাস্তি দিতে রাশিয়ার উপর একাধিক নিষেধাজ্ঞা চাপানো হচ্ছে। পালটা আকাশসীমা বন্ধের সিন্ধান্ত নিয়েছে মস্কোও।

 

[আরও পড়ুন: ইউক্রেন সংকটের দায় আমেরিকার উপর চাপিয়ে ক্ষেপণাস্ত্র ছুঁড়ল কিমের দেশ]

এদিকে বেলারুশে মার্কিন দূতাবাসে কাজকর্মের বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। মস্কোর মার্কিন দূতাবাস থেকে কর্মীদের ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। এরপর ফের মার্কিন প্রতিরক্ষা বিভাগের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, “রাশিয়ায় থাকা মার্কিন নাগরিক দ্রুত সে দেশ ছেড়ে বেরিয়ে আসার পরামর্শ দেওয়া হচ্ছে।”

 

[আরও পড়ুন: পরপুরুষে মজেছেন স্ত্রী, প্রতিশোধ নিতে খুনের পর দেহ ২১ টুকরো করে ডোবায় ফেলল স্বামী]

আমেরিকার এই নির্দেশিকা ঘিরে নতুন করে চাঞ্চল্য ছড়িয়েছে। উঠছে একাধিক প্রশ্ন। এবার কি তবে রাশিয়ার সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করতে চলেছে আমেরিকা, তাই তাদের নাগরিকদের এত দ্রুত ফিরিয়ে আনার চেষ্টা চলছে? আবার বিশেষজ্ঞদের একাংশের দাবি, রাশিয়ার আগ্রাসন থামাতে সরাসরি যুদ্ধে নামতে চলেছে আমেরিকা, তাই নিজেদের নাগরিকদের ফিরিয়ে আনতে সচেষ্ট তারা। সময়ই বলবে যুদ্ধের গতিপ্রকৃতি কোন দিকে যায়। 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement