shono
Advertisement

পথ দেখাচ্ছে ভারত…, আমেরিকায় প্রথমবার বিক্রি শুরু মেড-ইন-ইন্ডিয়া সাইকেলের

বিদেশের মাটিতে দেশের জয়গান করলেন আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত।
Posted: 11:25 AM Dec 13, 2023Updated: 11:25 AM Dec 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন মুকুলেও আত্মনির্ভর ভারতের জয়জয়কার। প্রথমবার আমেরিকার ওয়ালমার্ট স্টোরে আত্মপ্রকাশ ঘটল মেড-ইন-ইন্ডিয়া অর্থাৎ ভারতে তৈরি সাইকেলের। যার উদ্বোধনে উপস্থিত থেকে বিদেশের মাটিতে দেশের জয়গান করলেন আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধু।

Advertisement

মঙ্গলবার ওয়ালর্মাটে হাজির হয়ে তরণজিৎ সিং সান্ধু জানান, “বিশ্বের জন্য তৈরি করবে মেক-ইন-ইন্ডিয়া। আমেরিকায় ভারতের তৈরি সাইকেলের আত্মপ্রকাশ দেখে দারুণ লাগছে।” লুধিনিয়া এবং হিরো সাইকেলের হ্যাশট্যাগও ব্যবহার করেছেনে তিনি। অর্থাৎ ভারতীয় সংস্থা হিরো ইকোটেক লিমিটেড (Hero Echotech Ltd.) এই সাইকেল লুধিয়ানার কারখানায় তৈরি করেছে। সাইকেল তৈরির ক্ষেত্রে দেশে শীর্ষস্থানটি দখল করেছে এই সংস্থা। একাধিক দেশে রপ্তানি করা হয় তাদের তৈরি সাইকেল। ওয়ালমার্টে রপ্তানির সৌজন্যে ২০২৭ সালের মধ্যে নয়া মাইলফলক স্পর্শ করবে ভারত। দেশ থেকে বার্ষিক ১০ বিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি সম্ভব হবে।

[আরও পড়ুন: সংসদে হামলার ২২ বছর, শহিদ জওয়ানদের শ্রদ্ধা নিবেদন মোদি-সহ অন্য নেতাদের]

সংস্থার তরফে আরও জানানো হয়েছে, একটি ক্রুজার-স্টাইলের বাইক তৈরি করা হয়েছে। প্রাপ্তবয়স্ক মহিলা এবং পুরুষদের জন্য এর উচ্চতা এবং ডিজাইনও খানিকটা আলাদা। এই সাইকেল তৈরিতে ব্যবহৃত কাঁচামালের প্রায় ৯০ শতাংশই দেশজ। এই সাইকেল যে মার্কিন মুলুকের বাজারেও জনপ্রিয়তা লাভ করবে, তেমনটাই আশা কোম্পানির।

উল্লেখ্য, দেশে সাইকেল বিক্রি এবং রপ্তানির ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে হিরো ইকোটেক। ভারত থেকে মোট ৮০টি দেশে পৌঁছে যায় এই সংস্থার সাইকেল। দীর্ঘদিন ধরে গুণগতভাবে উন্নত প্রোডাক্ট তৈরির সৌজন্যেই সাফল্যের চূড়ায় পৌঁছতে পেরেছে কোম্পানি।

[আরও পড়ুন: রিঙ্কুর ‘তাণ্ডবে’ ভাঙল মাঠের প্রেসবক্সের কাচ! তবু ভারতের হারে দল বাছাই নিয়ে উঠছে প্রশ্ন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement