shono
Advertisement

মেক্সিকো সীমান্তে প্রাচীর নিয়ে বিবাদ, বন্ধ মার্কিন কোষাগার

বিনা পারিশ্রমিকে কাজ করবেন চার লক্ষ কর্মী৷ The post মেক্সিকো সীমান্তে প্রাচীর নিয়ে বিবাদ, বন্ধ মার্কিন কোষাগার appeared first on Sangbad Pratidin.
Posted: 04:23 PM Dec 22, 2018Updated: 04:23 PM Dec 22, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেক্সিকো সীমান্তে দেওয়াল গড়া নিয়ে বিবাদ চরমে৷ প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে বন্ধ মার্কিন কোষাগার৷ মার্কিন মুলুকে বন্ধ হয়ে গিয়েছে সরকারি কাজকর্ম৷ ফলে ক্রিসমাসের আগেই আমেরিকায় ছুটিতে যেতে চলেছেন তিন লক্ষ আশি হাজার কর্মী এবং পারিশ্রমিক ছাড়া কাজ করতে হবে চার লক্ষ কর্মীকে৷ 

Advertisement

[হেনস্তা চলছেই, ইমরানের আমলে ইসলামাবাদে অসহায় ভারতীয় কূটনৈতিকরা]

প্রেসিডেন্ট ট্রাম্পের দাবি মেনে, মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য মার্কিন বাজেটে অর্থ বরাদ্দ হয়নি৷ প্রেসিডেন্টের কথা মতো পাঁচশো কোটি মার্কিন ডলার অর্থ দিতে সহমত হয়নি কংগ্রেস৷ সেখান থেকেই বিবাদের সূত্রপাত হয় এবং সরকারি কাজকর্ম বন্ধের নির্দেশ দেন ট্রাম্প৷ ইতিমধ্যে মার্কিন কংগ্রেসের দুই কক্ষ অর্থাৎ হাউস অফ রিপ্রেজেন্টেটিভ ও সেনেটে মুলতুবি হয়ে গিয়েছে অধিবেশন। মার্কিন সেনেটে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। সেখানে হুইপ জারি করেছেন রিপাবলিকান নেতা জন কর্নিন৷ তিনি জানিয়েছেন, সেনেটে কোনও ভোটাভুটি হবে না৷ এমনকি বন্ধ থাকবে, হোমল্যান্ড সিকিউরিটি, পরিবহন, কৃষি, বিচার বিভাগের কাজকর্মও।

[বিশ্বের প্রভাবশালী তরুণের তালিকায় ভারতীয় বংশোদ্ভূত তিন প্রবাসী]

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট আগেই জানিয়ে দিয়েছিলেন যে, অনুপ্রবেশ রুখতে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য ৫০০ কোটি মার্কিন ডলার অর্থ বরাদ্দ না হলে বাজেট সংক্রান্ত কোনও আইনে স্বাক্ষর করবেন না৷ পাশাপাশি, ডেমোক্র্যাটরাও জানিয়েছিলেন, তাঁরা ১৩০ কোটি ডলারের বেশি অর্থ বরাদ্দ করাকে সমর্থন করবেন না। গত বুধবারই মার্কিন কংগ্রেসে পাশ হয়েছে অর্থ সংক্রান্ত বিল এবং সেখানে ট্রাম্পের দেওয়াল নির্মাণের জন্য প্রস্তাবিত অর্থের বরাদ্দ করা হয়নি৷ এ ঘটনার পরই ট্রাম্পের সমর্থক ও কট্টর রিপাবলিকানরা প্রতিবাদ করেন৷ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা স্টিফেন মিলার বলেন, “মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য আমরা সব রকমের চেষ্টা করব৷”

The post মেক্সিকো সীমান্তে প্রাচীর নিয়ে বিবাদ, বন্ধ মার্কিন কোষাগার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement