shono
Advertisement
Top Secret Documents

ইরানে ইজরায়েলের হামলার ব্লুপ্রিন্ট ফাঁস! তদন্তে নামল আমেরিকা

গোয়েন্দা সংস্থার গোপন নথি ফাঁসের তদন্তে নামল আমেরিকা।
Published By: Amit Kumar DasPosted: 09:36 AM Oct 21, 2024Updated: 09:38 AM Oct 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েলের মাটিতে ইরানের হামলার পর পালটা প্রতিশোধের প্রস্তুতি নিতে শুরু করেছে ইহুদিরা! সোশাল মিডিয়া টেলিগ্রামে ফাঁস হয়ে গেল আমেরিকার তেমনই এক গোপন নথি। জানা যাচ্ছে, ইরানের মাটিতে কীভাবে ইজরায়েল হামলা চালাবে তার ব্লুপ্রিন্ট রয়েছে এই নথিতে। এমন গোপন নথি টেলিগ্রামে ফাঁস হওয়ার ঘটনায় তদন্তে নামল আমেরিকা। এই নথি ফাঁসের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তদন্তের বার্তা দিয়েছেন মার্কিন কংগ্রেসের স্পিকার মাইক জনসন।

Advertisement

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রের খবর, যে নথি ফাঁস হয়েছে, তা মার্কিন জিওস্পেশিয়াল ইন্টেলিজেন্স এজেন্সি এবং ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির। এতে দেখা গিয়েছে, ১ অক্টোবর ইজরায়েলের মাটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ স্বরূপ কীভাবে হামলা চালাবে তেল আভিব। ফাঁস হওয়া নথি 'ফাইভ আইস' নামে পরিচিত আমেরিকা, ব্রিটেন, কানাডা, নিউ জিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে বিনিময়ের জন্য তৈরি হয়েছিল। নথিতে স্পষ্ট উল্লেখ রয়েছে, ইজরায়েলের বায়ুসেনা আকাশ থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করবে। অনুমান করা হচ্ছে, ইরানে হামলার উদ্দেশেই তৈরি হয়েছিল এই ব্লুপ্রিন্ট।

এহেন গোপন নথি কীভাবে সোশাল মিডিয়ায় ফাঁস হয়ে গেল তা নিয়ে উদ্বিগ্ন আমেরিকা। কে বা কারা এই ঘটনার পিছনে রয়েছে তার তদন্ত শুরু হয়েছে। এই ঘটনার পিছনে গোয়েন্দা সংস্থার কেউ যুক্ত নাকি সাইবার হ্যাকিং তা খতিয়ে দেখা হচ্ছে। এ প্রসঙ্গে এক মার্কিন কর্তা জানান, শুধুমাত্র এই নথি ফাঁস হয়েছে নাকি অন্য আরও গোপন নথি ফাঁস করা হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

হেজবোল্লা প্রধান হাসান নাসরাল্লার মৃত্যুর বদলা নিতে ইজরায়েলে প্রায় ৪০০ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। সেই হামলার ঘটনায় পালটা ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়েছিলেন এর ফল ভুগতে হবে ইরানকে। যদিও এখনও পর্যন্ত ইরানে পালটা হামলা করেনি ইজরায়েল। পরমাণু শক্তিধর ইরানের উপর হামলা চালাতে ব্লুপ্রিট যে তৈরি সে আভাষ আগেই পাওয়া গিয়েছিল। এবার আমেরিকার গোপন নথি ফাঁস হতেই স্পষ্ট হয়ে গেল ইরানকে জব্দ করতে অনেকখানি এগিয়ে গিয়েছে ইজরায়েল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইজরায়েলের মাটিতে ইরানের হামলার পর পালটা প্রতিশোধের প্রস্তুতি নিতে শুরু করেছে ইহুদিরা!
  • সোশাল মিডিয়া টেলিগ্রামে ফাঁস হয়ে গেল আমেরিকার তেমনই এক গোপন নথি।
  • ইরানের মাটিতে কীভাবে ইজরায়েল হামলা চালাবে তার ব্লুপ্রিন্ট রয়েছে এই নথিতে।
Advertisement