shono
Advertisement

অকারণে অ্যাকাউন্ট বন্ধ করেছিল ফেসবুক, মামলা ঠুকে ৪১ লক্ষ টাকা পেলেন ইউজার!

পালটা কী দাবি ফেসবুকের?
Posted: 04:15 PM Jun 16, 2023Updated: 04:15 PM Jun 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক রবিবারের এক সকালে ঘুম থেকে উঠে জ্য়াসন ক্রফোর্ড হঠাৎই দেখেন তিনি আর ফেসবুক ব্যবহার করতে পারছেন না। ঠিক কী কারণে তাঁর অ্যাকাউন্টটি নিষিদ্ধ করা হয়েছে, তারও কোনও ব্যাখ্যা খুঁজে পাচ্ছিলেন না। মেজাজ হারিয়ে তাই মার্ক জুকারবার্গের সংস্থার বিরুদ্ধে মামলা ঠুকে বসেন জ্যাসন। অবশেষে তাতে মিলল সাফল্য়। বিরাট অঙ্কের অর্থ পেলেন তিনি।

Advertisement

মার্কিন মুলুকের জর্জিয়ার বাসিন্দা জ্যাসন। তাঁর কথায়, “এক রবিবার সকালে উঠে ফেসবুকের আইকনটায় ক্লিক করে দেখলাম, আমি অ্যাকাউন্টটি লক হয়ে গিয়েছে। বুঝতে পারলাম আমাকে নিষিদ্ধ করা হয়েছে। কারণ হিসেবে লেখা ছিল, ফেসবুকে শিশুদের যৌনতা সংক্রান্ত যে নিয়ম রয়েছে, আমি তা ভঙ্গ করেছি। তাই আমায় ব্যান করা হয়েছে।” কিন্তু জ্যাসনের দাবি, তিনি এমন কোনও পোস্টই করেননি যাতে এই নিয়মভঙ্গ হয়। তাছাড়া ঠিক কোন পোস্টটি নিয়ে ফেসবুকের আপত্তি, তার বিস্তারিত কোনও তথ্যই দেয়নি জুকারবার্গের সংস্থা।

[আরও পড়ুন: ‘এত শান্তিপূর্ণ মনোনয়ন আগে কখনও হয়নি’, ভোটে কেন্দ্রীয় বাহিনী নিয়ে সরব মমতা]

উত্তর জানতে একাধিকবার মেটাকে মেসেজও করেছেন জ্য়াসন। কিন্তু কোনও জবাব পাননি। ফেসবুক সাপোর্ট সিস্টেম থেকেও কোনওপ্রকার সাহায্য পাননি। এরপরই ফেসবুকের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হন জ্যাসন। ২০২২ সালে আগস্টে মামলা দায়ের করেন। সেখানেও জ্যাসনের প্রশ্নের উত্তর দিতে ব্যর্থ হয় ফেসবুক। ফলস্বরূপ, মেটাকে ৫০ হাজার ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় আনুমানিক ৪১ লক্ষ ১১ হাজার ২৫০ টাকা দেওয়ার নির্দেশ দেয় আদালত। এই নির্দেশের পরই নড়েচড়ে বসে ফেসবুক। নিজের অ্যাকাউন্ট ফিরে পান জ্যাসন।

কিন্তু ফেসবুকের সঙ্গে এই মামলার এখনও ইতি ঘটেনি জ্যাসনের। কারণ বিচারপতির নির্দেশ মেনে ফেসবুক এখনও মামলাকারীকে তাঁর প্রাপ্য অর্থ দেয়নি। তবে জ্যাসনের বিশ্বাস, আদালতের নির্দেশ মানতেই হবে ফেসবুককে।

[আরও পড়ুন: মনোনয়নে রণক্ষেত্র চোপড়া কার্যত বিরোধীশূন্য, পঞ্চায়েতের ২১৭টি আসনেই ‘বিনাযুদ্ধে’ জয়ী তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement