shono
Advertisement

জাতি-বর্ণের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভরতি নিষিদ্ধ আমেরিকায়, সুপ্রিম নির্দেশে ক্ষুব্ধ বাইডেন

গর্ভপাতের অধিকারের আইন বাতিলের পর নয়া বিতর্ক আমেরিকায়।
Posted: 01:11 PM Jul 01, 2023Updated: 01:11 PM Jul 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতি ও বর্ণের ভিত্তিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে ভরতির নিয়মে নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকার সুপ্রিম কোর্ট (US Supreme Court)। এই রায়কে ঐতিহাসিক রায় বলে মনে করা হচ্ছে। যদিও এই রায়ের সঙ্গে তীব্র মতানৈক্য পোষণ করেছেন জো বাইডেন (Joe Biden)। তিনি জানিয়েছেন, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের প্রবলভাবে বিরোধিতা করছেন তিনি।

Advertisement

গত বৃহস্পতিবার মার্কিন সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, জাতি-ধর্মের ভিত্তিতে ভরতি মার্কিন সংবিধানের পরিপন্থী। মনে করা হচ্ছে, এই রায়ের ফলে সংখ্যালঘু এশীয়রা কিংবা আফ্রিকান-মার্কিনীদের বিশ্ববিদ্যালয়ে ভরতির সুযোগ ধাক্কা খেতে পারে। এর আগে গর্ভপাতের অধিকারের আইন বাতিল করেছিল সুপ্রিম কোর্ট। এবার নতুন করে বিতর্ক তৈরি হল এই রায়ে। আবার অন্য একটি মত বলছে, বৈষম্য থেকে মুক্ত হওয়ায় শিক্ষার সুযোগ সকলের জন্যই বাড়বে।

[আরও পড়ুন: ‘কোরান পোড়ানো বেআইনি নয়’, বিতর্কের আগুনে ঘৃতাহুতি ন্যাটো প্রধানের]

মার্কিন মুলুকের শীর্ষ আদালত জানিয়েছে, জাতি ও বর্ণের ভিত্তিতে ভরতির আইনের ফলে এশীয়-আমেরিকান পড়ুয়াদের ভরতির ক্ষেত্রে বৈষম্যের মুখে পড়তে হচ্ছে। যেখানে তাঁরাও তাঁদের প্রতিদ্বন্দ্বী পড়ুয়াদের সমান, কখনও কখনও তার চেয়েও বেশি মেধার অধিকারী। এই কথা উল্লেখ করে আদালতের মন্তব্য, ”পড়ুয়াদের ভরতির ক্ষেত্রে বিবেচ্য হওয়া উচিত তাঁদের ব্যক্তিগত অভিজ্ঞতা- জাতির ভিত্তিতে সেটা হওয়া উচিত নয়।”

[আরও পড়ুন: দেওয়ালে হাঁ করা সিংহ দেখে ‘ভয়’! বস্তায় ঢাকল ফরওয়ার্ড ব্লক প্রতীকের মুখ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement