shono
Advertisement

নিশানায় ইরান! সৌদি আরবে আরও ফৌজ পাঠাচ্ছে আমেরিকা

মিসাইল ডিফেন্স সিস্টেম মোতায়েন করা হবে বলেও ঘোষণা করেছে ওয়াশিংটন। The post নিশানায় ইরান! সৌদি আরবে আরও ফৌজ পাঠাচ্ছে আমেরিকা appeared first on Sangbad Pratidin.
Posted: 11:15 AM Sep 22, 2019Updated: 11:56 AM Sep 22, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগেই আলোচনার বার্তা উড়িয়ে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার কার্যত যুদ্ধের দামামা বাজিয়ে পারস্য উপসাগরীয় অঞ্চলে আরও সেনা পাঠানোর কথা ঘোষণা করল আমেরিকা। শুধু তাই নয়, সৌদি আরব ও সংযুক্ত আরব অমিরশাহিতে আরও মিসাইল ডিফেন্স সিস্টেম মোতায়েন করা হবে বলেও ঘোষণা করেছে ওয়াশিংটন।

Advertisement

[আরও পড়ুন: ‘হাউডি মোদি’র ইমরানের সঙ্গেও বৈঠক, ফের কাশ্মীর ইস্যুতে নাক গলাচ্ছেন ট্রাম্প!]

সৌদি আরবের তেল শোধনাগারে হামলার পর থেকেই উত্তেজনায় ফুটছে মধ্যপ্রাচ্য। ইয়েমেনের হাউতি বিদ্রোহীরা হামলার দায় স্বীকার করলেও ইরানের বিরুদ্ধেই অভিযোগের আঙুল তুলেছে রিয়াধ ও ওয়াশিংটন।  নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাম্প প্রশাসনের এক কর্তাকে উদ্ধৃত করে একটি মার্কিন সংবাদমাধ্যমের দাবি, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আলি খামেনির নির্দেশেই ওই হামলা চালানো হয়েছে। তবে সম্পূর্ণ অভিযোগ উড়িয়ে দিয়েছে ইরান।  পাশাপাশি মার্কিন ‘আগ্রাসনের’ কড়া জবাব দেওয়া হবে বলেও হুঙ্কার দিয়েছে তেহরান।  

এদিকে, ইরানের উপরে নতুন করে নিষেধাজ্ঞা জারি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রতিরক্ষা বিভাগের সচিব মার্ক এসপার বলেন, ইরানের কেন্দ্রীয় ব্যাংকের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছে। পাশাপাশি তিনি আরও জানান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহির অনুরোধকে সামনে রেখেই উপসাগরীয় অঞ্চলে অতিরিক্ত সেনা পাঠানো হচ্ছে। তবে সেই সেনার সংখ্যা খুব বেশি নয় বলে জানিয়েছেন জয়েন্ট চিফ অফ স্টাফ জো ডানফোর্ড।

সৌদি তেল শোধনাগারে হামলার প্রভাব পড়েছে গোটা বিশ্বের তেলের বাজারে। সৌদির সরকারি কোম্পানি আরামকোর কারখানায় বিস্ফোরণের পরে গোটাবিশ্বে জ্বালানি তেলের সরবরাহ ৫ শতাংশেরও বেশি কমে গিয়েছে। জোগান কমে যাওয়ায় আন্তর্জাতিক বাজারে বেড়েছে তেলের দাম। ক্রমেই মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানির মধ্যে বৈঠকের সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে। মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও আগেই বলেছেন, ওই হামলা যুদ্ধ ছাড়া আর কিছু নয়।

[আরও পড়ুন: নিশানায় ‘হাউডি মোদি’ জনসভা, অশান্তির ছক পাক মদতপুষ্ট সংগঠনগুলির]

 

The post নিশানায় ইরান! সৌদি আরবে আরও ফৌজ পাঠাচ্ছে আমেরিকা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement