shono
Advertisement

‘পান্নুন খুনের চেষ্টা’য় গ্রেপ্তার ভারতীয় যুবকের বিরুদ্ধে প্রমাণ চাইল মার্কিন আদালত

নিউ ইয়র্কের আদালতে চলছে মামলার শুনানি।
Posted: 09:33 AM Jan 11, 2024Updated: 09:38 AM Jan 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার (USA) মাটিতে বসে খলিস্তানি নেতা গুরুপতবন্ত সিং পান্নুনকে (Gurpatwant Singh Pannun) খুনের ছক কষার দায়ে নিখিল গুপ্তাকে গ্রেপ্তার করেছিল মার্কিন গোয়েন্দারা। ওই মামলায় নিখিলের আইনজীবীর আবেদনের ভিত্তিতে মার্কিন গোয়েন্দাদের তথ্যপ্রমাণ পেশ করতে বলল আমেরিকার একটি আদালত। এই নির্দেশে আশার আলো দেখছেন নিখিল এবং তাঁর পরিবার। আইনি প্রক্রিয়ায় দ্রুত মুক্তি চাইছেন তাঁরা।

Advertisement

মাঝে একটি মার্কিন রিপোর্টে বলা হয়েছিল, আমেরিকার মাটিতে এক শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্র করা হচ্ছে। বিশেষজ্ঞদের অনুমান, নাম না করে রিপোর্টে গুরপতবন্ত সিং পান্নুনের কথাই তুলে ধরা হয়েছিল। ওই রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই ভারতের কাছে উদ্বেগ প্রকাশ করেছিল আমেরিকা। তার পরেই নিখিলের গ্রেপ্তারির খবর মিলেছিল। এর পর থেকেই বন্দি রয়েছেন নিখিল। মার্কিন সরকারি কৌশলী অভিযোগ এনেছেন, ভারতীয় সরকারের এক কর্মীর সঙ্গে যৌথভাবে মার্কিন ও কানাডার দ্বৈত নাগরিক খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্র করেন নিখিল।

 

[আরও পড়ুন: খাস কলকাতার রাস্তায় মদ্যপের তাণ্ডব, ভ্যানচালককে ধাক্কার পর গাড়ির উপর নাচ যুবকের!]

এদিন নিউ ইয়র্কের আদালতে নিখিলের মামলা শুনানি চলে। সেখানে ভারতীয় যুবকের আইনজীবী মার্কিন গোয়েন্দাদের আদালতে প্রমাণ পেশ করার কথা বলেন। বিচারিক সেই দাবি মেনে আগামী তিন দিনের মধ্যে মার্কিন গোয়েন্দাদের প্রমাণ পেশ করতে বলেছেন বলে জানা গিয়েছে।

 

[আরও পড়ুন: ফের হামলার আশঙ্কা ইডির? এবার শক্তি বাড়িয়ে অভিযান]

উল্লেখ্য, মার্কিন গোয়েন্দাদের গ্রেপ্তারির পর থেকে দীর্ঘদিন চেক প্রজাতন্ত্রের জেলে বন্দি রয়েছেন নিখিল। মাঝে ভারতের সুপ্রিম কোর্টে আবেদন করেন, তাঁর মানবাধিকার লঙ্ঘিত হয়েছে। সেই সঙ্গে দিল্লিতে বসবাসকারী তাঁর পরিবারকে নিয়েও চিন্তিত নিখিল। ভারতীয় দূতাবাসে মাধ্যমে আইনি সহায়তা চেয়েছিলেন তিনি। যদিও সেই দাবি খারিজ করে দেয় আদালত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement