shono
Advertisement
Nobel Prize

জিন নিয়ন্ত্রণে যুগান্তকারী গবেষণা, চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন দুই মার্কিন বিজ্ঞানী

বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকেই গবেষণা চলছে এই বিষয়টি নিয়ে।
Published By: Anwesha AdhikaryPosted: 03:52 PM Oct 07, 2024Updated: 03:52 PM Oct 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুরু হল ২০২৪ সালের নোবেল পুরস্কারের ঘোষণা। প্রথমেই ঘোষিত হয়েছে চিকিৎসায় নোবেলপ্রাপকদের নাম। মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোজ এবং গ্যারি রুভকুনকে এবার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। মাইক্রো আরএনএর উদ্ভাবন এবং জিন নিয়ন্ত্রণে তার ভূমিকা নিয়ে গবেষণা করেছেন দুই মার্কিন বিজ্ঞানী।

Advertisement


রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে এদিন দুই নোবেলজয়ীর নাম ঘোষণা করা হয়। চিকিৎসাশাস্ত্রে তাঁদের গবেষণা এবং অবদান প্রসঙ্গে নোবেল কমিটির তরফে বলা হয়, সি এলেগানস নামে ১ মিলিমিটার লম্বা একটি কীটের উপর গবেষণা করেছেন দুই বিজ্ঞানী। ওই কীটের দেহে থাকা আরএনএর উপর গবেষণা করে জিন নিয়ন্ত্রণ নিয়ে নানা তথ্য মিলেছে। জীবদেহে এমআরএনএ রূপান্তরিত হয়, তার ফলেই ডিএনএর মধ্যে জিনগত প্রোটিন তৈরি হয়। বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকেই এই বিষয়গুলো নিয়ে গবেষণা হয়েছে।

উল্লেখ্য, গত বছর চিকিৎসাশাস্ত্রে নোবেল পেয়েছিলেন কাটলিন কারিকো ও ড্রিউ উইজম্যান। কোভিডের বিরুদ্ধে মানবদেহে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য ভ্যাকসিন তৈরি করেছিলেন এই দুই মার্কিন বিজ্ঞানী। এমআরএনএ কীভাবে প্রতিরোধ ক্ষমতার সঙ্গে বিক্রিয়া করে, সেই বিষয়টি নিয়ে গবেষণা করেন তাঁরা। তার ফলাফল হিসাবেই দ্রুত ও ব্যাপকভাবে করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ভ্যাকসিন তৈরি করা হয়। ২০২০ সালের বিশ্বজুড়ে করোনা অতিমারীর সময়ে তাঁদের যৌথ গবেষণার হাত ধরেই মেলে করোনার ভ্যাকসিন। মডার্না ও ফাইজার ভ্যাকসিন তৈরি হয় তাঁদের গবেষণার ভিত্তিতেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মাইক্রো আরএনএর উদ্ভাবন এবং জিন নিয়ন্ত্রণে তার ভূমিকা নিয়ে গবেষণা করেছেন দুই মার্কিন বিজ্ঞানী।
  • সি এলেগানস নামে ১ মিলিমিটার লম্বা একটি কীটের উপর গবেষণা করেছেন দুই বিজ্ঞানী।
  • গত বছর চিকিৎসাশাস্ত্রে নোবেল পেয়েছিলেন কাটলিন কারিকো ও ড্রিউ উইজম্যান।
Advertisement