shono
Advertisement

অফলাইনের বদলে অনলাইন পরীক্ষার দাবি, ছাত্র আন্দোলনে উত্তপ্ত বিশ্বভারতী

দাবিপূরণ না হলে পরবর্তী পদক্ষেপের হুঁশিয়ারি আন্দোলনকারীদের।
Posted: 12:31 PM Jun 20, 2022Updated: 02:55 PM Jun 20, 2022

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: অনলাইনে পরীক্ষা নিতে হবে, এই দাবিতে আন্দোলনে নেমেছে বিশ্বভারতীর বিভিন্ন ভবনের ছাত্রছাত্রীরা। তাদের পক্ষ থেকে বিশ্বভারতীর কাছে অনুরোধ করা হয়েছে অফলাইন পরীক্ষা বাতিল করতে হবে। তার পরিবর্তে অনলাইনে নেওয়া হোক পরীক্ষা। কারণ, করোনার জেরে দীর্ঘ সময় তারা অনলাইনে ক্লাস করেছে। তাই তাদের পক্ষে ভবনে এসে পরীক্ষা দেওয়া সম্ভব নয়।

Advertisement

প্রসঙ্গত, সারা রাজ্যে অনলাইনে পরীক্ষার দাবিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লাগাতার আন্দোলন করেছে ছাত্রছাত্রীরা। তাতেও সায় দেয়নি কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অফলাইনে পরীক্ষারই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়গুলি। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্র আন্দোলনের জেরে পরীক্ষা এক মাস পিছিয়ে দেয়।

[আরও পড়ুন: দেশের দৈনিক করোনা সংক্রমণ সামান্য কমলেও জারি চিন্তা, অ্যাকটিভ কেস পেরল ৭৬ হাজার]

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তরের বিভিন্ন সেমিস্টারের পরীক্ষা ২০ জুন থেকে শুরু হয়েছে। অফলাইনে ছাত্রছাত্রীদের পরীক্ষা দিতে হবে বলেই জানায় বিশ্ববিদ্যায় কর্তৃপক্ষ। পরীক্ষাসূচি কর্তৃপক্ষ আগেই প্রকাশ করেছে। কিন্তু পরীক্ষা শুরুর কয়েকদিন আগে থেকেই একদল ছাত্রছাত্রী বিশ্বভারতীর কেন্দ্রীয় অফিসের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেছে। তাদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে পরীক্ষা কোন মাধ্যমে নেওয়া হবে তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঠিক করবে।

তবে তা শুনতে নারাজ বিশ্বভারতীর ছাত্রছাত্রীরা। পড়ুয়ারা বলেন, “করোনার জেরে অনলাইনে ক্লাস হয়েছে। অধ্যাপকেরা সিলেবাস শেষ না করে পিডিএফ দিয়ে দিয়েছেন। তার ফলে সমস্যায় পড়েছেন ছাত্রছাত্রীরা। পরীক্ষায় বেশি নম্বর পাওয়া খুবই গুরত্বপূর্ণ। তাই অফলাইনে পরীক্ষা নিলে সব থেকে ক্ষতিগ্রস্থ হবে ছাত্রছাত্রীরা। কর্তৃপক্ষের উচিত অনলাইন পরীক্ষা নেওয়া।” ছাত্রছাত্রীরা আরও বলেন, “এই দাবিতে বিশ্ববিদ্যালয়ে কোন আন্দোলন বা ধর্মঘট করা হবে না। ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা ভাবতে হবে। না হলে দাবি আদায়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।” এ বিষয়ে বিশ্বভারতীর ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায়কে ফোন করা হয়। তবে তাঁকে ফোনে পাওয়া যায়নি।

[আরও পড়ুন: রিয়ালিটি শো ‘সারেগামাপা’র মঞ্চে গান গাওয়ায় কুরুচিকর মন্তব্য, কড়া জবাব জোজোর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার