shono
Advertisement

‘বিশ্বভারতীতে অশুভ শক্তি মাথাচাড়া দিয়েছে, খতম করতে হবে’, ভাষাদিবসে ফের বিস্ফোরক উপাচার্য

কোন দিকে ইঙ্গিত উপাচার্যের, শুরু সমালোচনা।
Posted: 10:46 AM Feb 21, 2023Updated: 11:06 AM Feb 21, 2023

নন্দন দত্ত, সিউড়ি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসেও বিতর্ক থেকে দূরে রইল না বিশ্বভারতী (Vishva Bharati)। মঙ্গলবার সকালে ভাষাদিবস উপলক্ষে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে অংশ নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী (VC Bidyut Chakraborty)। বললেন, ”বিশ্বভারতীতে অশুভ শক্তি মাথাচাড়া দিয়েছে, খতম করতে হবে।” এই কথার রেশ টেনেই তিনি ভাষা শহিদদের প্রতি প্রকৃত সম্মান জানানোর কথা বলেন। তাঁর মতে, শুধু ভাষা সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই নয়, সেদিনের ভাষা শহিদরা অন্যায়ের বিরুদ্ধেও আসলে গর্জে উঠেছিলেন নিজের ভাষায়। তাই অন্যায়ের প্রকৃত প্রতিবাদ করতে পারলেই আজকের দিনে তাঁদের যথাযথ সম্মান জানানো হবে। কিন্তু ঠিক কোন অশুভ শক্তির কথা বলতে চাইলেন বিশ্বভারতীর উপাচার্য? তাঁর মন্তব্যে এই প্রশ্ন উঠে গিয়েছে।

Advertisement

[আরও পড়ুন: পঞ্চায়েতে প্রার্থী পাওয়া নিয়ে সমস্যা, দলীয় রিপোর্টে উদ্বেগ তুঙ্গে বিজেপির]

মঙ্গলবার, আন্তর্জাতিক ভাষা দিবস (International Mother Language Day) উপলক্ষে বিশ্বভারতীতে সকাল থেকেই নানা অনুষ্ঠান চলছে। গানে-আলপনায় স্মরণে উদভাষিত ওপার বাংলার শহিদের আমরণ। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’র সেই সুরেই রক্তিম আলপনায় সেজে ওঠে শান্তিনিকেতন। গোটা বিশ্বের সঙ্গে বিশ্বভারতীতেও পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এপার বাংলা ওপার বাংলার পড়ুয়ারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এক হল পদযাত্রায়, গানে, স্মরণে। সকাল ৮টা নাগাদ পূরবী গেটের সামনে থেকে একটি পদযাত্রায় বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, আধিকারিক, অধ্যাপক, অধ্যাপিকারাও সামিল পদযাত্রায়। বাংলাদেশ ভবনে এসে শেষ হল বৈতালিক। বিশ্বভারতীর বাংলাদেশ ভবনে এসে পদযাত্রা শেষ হয়। এরপর বাংলাদেশ ভবনে তৈরি হওয়া শহিদবেদিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।

সেখানে বক্তব্য রাখতে গিয়েই নতুন বিতর্কের সূত্রপাত ঘটিয়ে দিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তাঁর কথায়, ”বিশ্বভারতীতে অশুভ শক্তি  মাথাচাড়া দিচ্ছে, খতম করতে হবে। অন্যায়ের প্রতিবাদ করাই আসল কাজ। অনেকে হয়ত ভাবেন, অন্যদের সমস্যা, আমাদের সমস্যা নয়। কিন্তু মনে রাখবেন, একদিন অন্যের সমস্যাই আমাদেরও মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াবে। তাই অন্য়ায়ের প্রতিবাদ করতেই হবে। আর তা করলেই আমরা ভাষা শহিদ রফিক, সালাম, জব্বারদের প্রতি যথাযথ মর্যাদা রাখতে পারব।” 

[আরও পড়ুন: জামিন পেয়েই পালটা, পৃথ্বী শ’র বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ দায়ের স্বপ্না গিলের]

সম্প্রতি কয়েক বছর ধরে নানা কারণেই বিতর্কের শিরোনামে উঠে এসেছেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তিনি বিজেপি ঘনিষ্ঠ বলেও পরিচিত হয়ে উঠেছেন। সেই কারণে রাজ্য সরকারের সঙ্গেও বিস্তর বিরোধ তাঁর। মাতৃভাষা দিবসেও সেই বিতর্ক থেকে দূরে রইলেন না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার