shono
Advertisement

বিডেনকে এখনই মার্কিন প্রেসিডেন্ট মানতে প্রস্তুত নন, স্পষ্ট জানালেন পুতিন

ফের সংঘাতের পথে আমেরিকা–রাশিয়া!‌
Posted: 10:17 AM Nov 23, 2020Updated: 10:17 AM Nov 23, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ মার্কিন নির্বাচনের (US Presidential Election 2020) ফলাফলকে মানতে অস্বীকার করে দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেদেশের সরকারি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে পুতিন স্পষ্ট জানালেন, নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বিডেনকে এখনই মানতে প্রস্তুত নন তিনি। পাশাপাশি মার্কিন জনগণকেই এই পরিস্থিতিতে সমস্যা সমাধানের জন্য আহ্বানও জানালেন।

Advertisement

রাশিয়ার সরকারি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে পুতিন (Vladimir Putin) বলেন, ‘‌‘‌মার্কিন জনগণ  যাঁকে নির্বাচিত করবে আমরা তাঁর সঙ্গেই কাজ করতে প্রস্তুত। কিন্তু এই নির্বাচনের প্রক্রিয়া তখনই সম্পন্ন হবে যখন প্রতিপক্ষ একজন প্রার্থীকে জয়ী বলে মেনে নেবে। কিংবা আইন তাঁকে মান্যতা দেবে।’‌’ অর্থাৎ ঘুরপথে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলকেই কার্যত অস্বীকার করে দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট। তবে জো বিডেনকে (Joe Biden) এখনও শুভেচ্ছা না জানানোর পিছনে অন্য কোনও কারণ যে নেই, সেকথাও স্পষ্ট করে দেন পুতিন। পাশাপাশি জানান, আমেরিকা–রাশিয়ার সম্পর্ক অনেক আগে থেকেই খারাপ হয়ে গিয়েছে।

[আরও পড়ুন:‌ ‌ইংল্যান্ডে বাড়ছে না লকডাউনের মেয়াদ, এলাকাভিত্তিক বিধিনিষেধের সিদ্ধান্ত জনসনের]

এর সঙ্গেই অবশ্য পুতিন জানিয়ে দেন, ‘‌‘‌এমন নয় আমরা নির্দিষ্ট কাউকে পছন্দ‌ করি না। আমরা শুধু অপেক্ষা করছি সেদেশের অভ্যন্তরীন রাজনৈতিক সমস্যা মেটার।’’‌ উল্লেখ্য, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ রয়েছে রাশিয়ার বিরুদ্ধে। সেবার ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) পক্ষে মত ছিল ক্রেমলিনের বলেও অভিযোগ করেছিলেন অনেকে। মসনদে বসে শুরুর দিকে পুতিনের সঙ্গে সম্পর্ক কিছুটা স্বাভাবিক করার চেষ্টা করেছিলেন ট্রাম্প।

যদিও পরের দিকে ফের সংঘাতের পথেই হাঁটে আমেরিকা ও রাশিয়া। বিশ্লেষকদের একাংশের মতে, হোয়াইট হাউসে যেই বসুক না কেন, তা নিয়ে খুব একটা উদ্বিগ্ন নয় রাশিয়া। কারণ, আণবিক চুক্তি, মিসাইল ডিল এসব বিষয়ে রিপাবলিকান বা ডেমোক্র্যাট কেউই খুব একটা নির্দিষ্ট পথ থেকে সরবে না।

[আরও পড়ুন:‌ ‌অশান্তি পাকানোর ছকে ডোকলামে ফের রাস্তা বানাচ্ছে চিন! প্রমাণ মিলল উপগ্রহ চিত্রে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement