shono
Advertisement

রানওয়েতে ঝোড়ো হাওয়া, আড়াআড়িভাবে প্লেন ল্যান্ড করালেন পাইলট

পাইলটের দক্ষতাকে কুর্নিশ জানাচ্ছে নেটদুনিয়া, দেখুন ভাইরাল সেই ভিডিও। The post রানওয়েতে ঝোড়ো হাওয়া, আড়াআড়িভাবে প্লেন ল্যান্ড করালেন পাইলট appeared first on Sangbad Pratidin.
Posted: 09:02 PM Oct 15, 2018Updated: 09:02 PM Oct 15, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝ আকাশে দুর্ঘটনা বা রানওয়েতে নামতে গিয়ে বিমান ছিটকে যাওয়া, প্রায়ই এই ধরনের দুর্ঘটনার কথা শোনা যায়। তাই পাইলটদের সবসময় থাকতে হয় সতর্ক। অনেক সময় দেখা যায় ইঞ্জিন বিকল হয়ে গেলে বা প্রতিকূল পরিবেশে পাইলটের সতর্কতার জন্য প্রাণে বেঁচে যান যাত্রীরা। এখানেও হল তেমনটাই। প্রবল ঝড়ের মুখে ল্যান্ড করানো কার্যত অসম্ভব ছিল কিন্তু পাইলটের তৎপরতায় সম্ভব হল তাই।

Advertisement

[বান্ধবীর চাহিদা মেটাতে টাকা হাতিয়ে শ্রীঘরে গুগল ইঞ্জিনিয়ার]

মূল ঘটনাটি ব্রিটেনের ব্রিস্টল এয়ারপোর্টে। গত ১২ আগস্ট গোটা ব্রিস্টল শহরেই আছড়ে পড়ে সাইক্লোন। বাদ যায়নি বিমানবন্দরও। উড়ান বন্ধ ছিল। কিন্তু সাইক্লোন আছড়ে পড়ার আগে যে বিমানগুলি উড়ে গিয়েছিল সেগুলি ল্যান্ড করানো নিয়ে চিন্তায় ছিল বিমানবন্দর কর্তৃপক্ষ। তেমনই একটি বিমান যখন ল্যান্ডিংয়ের জন্য রানওয়েতে পৌঁছায়, তখন রীতিমতো ঝড় বইছে। রানওয়েরে উপরে বাতাসের গতি প্রায় ৪৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। এই পরিস্থিতিতে ল্যান্ডিং প্রায় অসম্ভব ছিল। আবার নতুন করে উড়ে যাওয়ারও উপায় ছিল না। কারণ, আকাশের পরিস্থিতি ছিল আরও খারাপ। বিমানের অসংখ্য যাত্রীর প্রাণ রীতিমতো সংকটে।

[কষা মাংস দিয়ে ভোজ সেরে সিলিন্ডার নিয়ে উধাও চোর!]

এই পরিস্থিতিতে এমারজেন্সি ল্যান্ডিংয়ের সিদ্ধান্ত নেন পাইলট। কিন্তু রানওয়েতে সোজা ল্যান্ড করা সম্ভব ছিল না। সেক্ষেত্রে ওই তীব্র বাতাসের ধাক্কায় বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারত। তাই সোজা ল্যান্ডিংয়ের ঝুঁকি না নিয়ে আড়াআড়িভাবে ল্যান্ডিংয়ের সিদ্ধান্ত নেন পাইলট। রানওয়েতে নামার ঠিক আগের মুহূর্তে তিনি ঘুরিয়ে নেন বিমানের অভিমুখ। অনেকটা কোণ করে ল্যান্ড করে উড়ানটি। অবতরণের পরই আবার সঙ্গে সঙ্গে অসাধারণ দক্ষতায় তা সোজাও করে ফেলেন তিনি। তাঁর এই অবিশ্বাস্য দক্ষতায় প্রাণ বেঁচে যায় শতাধিক যাত্রী। ভিডিওটি ভাইরাল হওয়ার পর পাইলটের কৃতিত্বকে বাহবা দিচ্ছেন নেটিজেনরা। 

The post রানওয়েতে ঝোড়ো হাওয়া, আড়াআড়িভাবে প্লেন ল্যান্ড করালেন পাইলট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার