shono
Advertisement

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ভারী বৃষ্টির সঙ্গী দমকা হাওয়া, বিপদ মোকাবিলায় জরুরি বৈঠকে নবান্ন

সতর্ক করা হয়েছে কলকাতা পুরসভাকেও।
Posted: 06:02 PM Aug 01, 2023Updated: 06:08 PM Aug 01, 2023

গৌতম ব্রহ্ম: কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টি হতে পারে উপকূলবর্তী এলাকাগুলিতে। ভারী বৃষ্টিতে বিপদ এড়াতে জেলা প্রশাসনকে সতর্ক করল নবান্ন। বিশেষ সতর্কতা জারি করা হয়েছে মৎস্যজীবীদের জন্য। এমনকী, কলকাতা পুরসভাকেও সতর্ক করা হয়েছে।

Advertisement

মঙ্গলবার নবান্নে জরুরি বৈঠকে বসেছিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। ভারচুয়ালি জেলাশাসকদের সঙ্গে কথা বলেন তিনি। পরিস্থিতির দিকে নজর রাখার পাশাপাশি বিপদ মোকাবিলায় উপযুক্ত ব্যবস্থার নির্দেশ দেন মুখ্যসচিব। মঙ্গল ও বুধবার রাজ্যের ১৬ জেলায় প্রবল বৃষ্টির সম্ভবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। প্রবল বর্ষণে যাতে কলকাতা জলবন্দি না হয় তাই পুরসভাকেও সতর্ক থাকতে বলা হয়েছে।

[আরও পড়ুন: স্কুলের ল্যাবরেটরিতে বিস্ফোরণ, হাসপাতালে শিক্ষক-সহ ১০ ছাত্রী]

 উত্তর-পশ্চিম বঙ্গোসাগরের নিম্নচাপ, গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, মঙ্গল ও বুধবার ভারী বৃষ্টি হতে পারে। আজ দুপুরেই আঁধার নেমেছিল কলকাতা-সহ একাধিক জেলায়। দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলছে। প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে কলকাতা, উত্তর ২৪ পরগনা, হুগলি, দুই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়াতেও। বইবে দমকা হাওয়াও। গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে।

বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানে। এই জেলাগুলিতে ৪৫-৫৫ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। তবে বৃহস্পতিবার থেকে নিম্নচাপ ক্রমশ সরবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের দিকে। যার জেরে উপকূল সংলগ্ন এলাকায় হাওয়ার গতিবেগ বাড়বে। আর সেই কারণে মৎস্যজীবীদের বৃহস্পতিবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

[আরও পড়ুন: পুজোর বাদ্যি, মুম্বইয়ে গায়ক অভিজিতের বাড়ির দুর্গাপুজো মাতাবেন বাংলার ঢাকিরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement