shono
Advertisement
RG Kar

দেশের সার্বিক পরিস্থিতিই তুলে ধরেছে শীর্ষ আদালত, আর জি কর মামলায় মত রাজ্যের আইনজীবীর

শুধু বাংলা নয়, গোটা দেশের চিকিৎসকদের নিরাপত্তার স্বার্থে টাস্ক ফোর্স গঠনের নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ।
Published By: Anwesha AdhikaryPosted: 11:08 PM Aug 20, 2024Updated: 11:08 PM Aug 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর জি কর কাণ্ড কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। দেশের সার্বিক পরিস্থিতির কথাই তুলে ধরেছে শীর্ষ আদালত। সেকথা সাফ মেনেও নিয়েছে সুপ্রিম কোর্ট। এমনটাই দাবি করলেন রাজ্য সরকারের আইনজীবী সঞ্জয় বসু।

Advertisement

আর জি কর কাণ্ড নিয়ে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করে সুপ্রিম কোর্ট। মঙ্গলবার সেই মামলার শুনানি ছিল। সেখানে রাজ্যকে একাধিক প্রশ্নের মুখে পড়তে হয়। তদন্ত প্রক্রিয়া নিয়েও প্রশ্ন ওঠে। তবে শুধু বাংলা নয়, গোটা দেশের চিকিৎসকদের নিরাপত্তার স্বার্থে টাস্ক ফোর্স গঠনের নির্দেশ দিয়েছেন বিচারপতিরা। এ প্রসঙ্গে রাজ্যের আইনজীবী সঞ্জয় জানান, "শুনানির সময় সুপ্রিম কোর্ট মনে করিয়ে দিয়েছে যে মামলাটি কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। একটি বিস্তৃত এবং পদ্ধতিগত সমস্যা যা সারা দেশে ডাক্তারদের সুরক্ষা এবং নিরাপত্তার অভাবের সঙ্গে যুক্ত। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে। কর্মক্ষেত্রে যৌন হিংসার ঝুঁকি যাঁদের বেশি।"

[আরও পড়ুন: আর জি কর কাণ্ডের প্রতিবাদে এবার শামিল ক্রীড়াবিদরা, থাকছেন সৌরভও!

তিনি আরও জানিয়েছেন, "শীর্ষ আদালতের সমস্ত প্রশ্নের জবাব দিয়েছে রাজ্য। নারী সুরক্ষায় সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকেও স্বাগত জানিয়েছে রাজ্য সরকার। দেশজুড়ে স্বাস্থ্যক্ষেত্রে কর্মরত মহিলাদের নিরাপত্তা বাড়াবে সুপ্রিম কোর্টের এই পদক্ষেপ। শীর্ষ আদালতের নির্দেশিকার সঙ্গে রাজ্য সরকার একমত। গত ৯ আগস্টের মতো ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয়, সেটা নিশ্চিত করতেও রাজ্য সক্রিয় হবে।"

উল্লেখ্য, মঙ্গলবার সুপ্রিম কোর্টে মামলার শুরুতেই আর জি করের ঘটনার ভয়াবহতার কথা উল্লেখ করে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। তাঁদের পর্যবেক্ষণ, এটা শুধু কলকাতারই নয়, হায়দরাবাদ, আহমেদাবাদ, বিহার-সহ নানা জায়গায় ডাক্তাররা আক্রান্ত হচ্ছেন। চিকিৎসকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে জাতীয় টাস্ক ফোর্স গঠনের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। এই টাস্ক ফোর্স তিন সপ্তাহের মধ্যে রিপোর্ট দেবে শীর্ষ আদালতে। জাতীয় টাস্ক ফোর্সের সদস্য হিসেবে থাকবেন কেন্দ্রীয় সচিবরা।

[আরও পড়ুন: অগ্নিগর্ভ বাংলাদেশ থেকে সরল মহিলাদের টি-২০ বিশ্বকাপ, কোথায় হবে মেগা টুর্নামেন্ট?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আর জি কর কাণ্ড নিয়ে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করে সুপ্রিম কোর্ট। মঙ্গলবার সেই মামলার শুনানি ছিল।
  • শীর্ষ আদালতের নির্দেশিকার সঙ্গে রাজ্য সরকার একমত। গত ৯ আগস্টের মতো ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয়, সেটা নিশ্চিত করতেও রাজ্য সক্রিয় হবে।
  • মঙ্গলবার সুপ্রিম কোর্টে মামলার শুরুতেই আর জি করের ঘটনার ভয়াবহতার কথা উল্লেখ করে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ।
Advertisement