shono
Advertisement

আবাস যোজনার বাড়ি বানাবে রাজ্যই! মোদির সফরের আগেই ডেডলাইন বাঁধলেন মুখ্যমন্ত্রী

১০০ দিনের বঞ্চিতদের টাকা মেটাচ্ছে রাজ্য সরকার। লাগাতার চিঠি, বৈঠক, আন্দোলনের পরও বাংলার প্রাপ্য দেয়নি কেন্দ্র। এমনই অভিযোগে সরব হয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল। কেন্দ্রের 'প্রতিহিংসার রাজনীতি'র  শিকার হচ্ছে ১০০ দিনের কাজ প্রকল্পের জবকার্ড হোল্ডারদের।
Posted: 02:49 PM Feb 27, 2024Updated: 04:03 PM Feb 27, 2024

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: ১০০ দিনের বকেয়া মেটায়নি কেন্দ্র। বঞ্চিতদের টাকা মেটাচ্ছে রাজ্য সরকার। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বঙ্গ সফরের আগেই কেন্দ্রকে আবাস যোজনার প্রাপ্য মেটানোর ডেডলাইন বেঁধে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর ঘোষণা, ১ এপ্রিলের মধ্যে কেন্দ্রীয় সরকার আবাস যোজনার টাকা না দিলে ১১ লক্ষ বাড়ি বানিয়ে দেবে রাজ্য়ই।

Advertisement

লাগাতার চিঠি, বৈঠক, আন্দোলনের পরও বাংলার প্রাপ্য দেয়নি কেন্দ্র। এমনই অভিযোগে সরব হয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল। কেন্দ্রের ‘প্রতিহিংসার রাজনীতি’র  শিকার হচ্ছে ১০০ দিনের কাজ প্রকল্পের জবকার্ড হোল্ডারদের। রাজ্য়ের বঞ্চিতদের পাশে দাঁড়াতে এগিয়ে আসে রাজ্য সরকার। বাজেটে জানিয়ে দেওয়া হয়, মনরেগা প্রকল্পের বকেয়া টাকা মেটাবে রাজ্য। আবার জব কার্ড হোল্ডারদের জন্য বছরে ৫০ দিনের কাজ নিশ্চিত করতে নতুন প্রকল্প আনে তারা। সেইমতো গত দুদিন ধরে বঞ্চিতদের অ্যাকাউন্টে ঢুকছে টাকা। 

[আরও পড়ুন: দাউদাউ করে জ্বলছে বাইপাস লাগোয়া কাদাপাড়ার জুটমিল, কালো ধোঁয়ায় ঢাকল গোটা এলাকা]

বাজেটেই অর্থমন্ত্রী জানিয়েছিলেন, কেন্দ্র ১০০ দিনের টাকা না দিলে রাজ্যই  বাড়ি বানিয়ে দেবে। এদিন টাকা মেটানোর জন্য কেন্দ্রকে সময়সীমা বেঁধে দিলেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “১ এপ্রিলের মধ্যে কেন্দ্র আবাস যোজনার টাকা না দিলে ১১ লক্ষ বাড়ি তৈরি করে দেবে রাজ্যই।” তবে সংখ্যা ১১  লক্ষে সীমাবদ্ধ থাকবে না বলেই জানিয়েছেন তিনি। ১১ লক্ষ মানুষের নাম তালিকাবদ্ধ রয়েছে আগেই। এর পরও ‘সরাসরি মুখ্যমন্ত্রী’তে ফোন করে অনেকে অভিযোগ জানিয়েছেন। সেই নামও জুড়বে এই তালিকায়। সবমিলিয়ে প্রায় ১৬ থেকে ১৭ লক্ষ বাড়ি তৈরি করে দেবে রাজ্য। আদিবাসী, সংখ্যালঘুদের বোর্ডের মাধ্যমে দফায় দফায় টাকা দেওয়া হবে বলেও জানিয়েছেন মমতা। 

 

[আরও পড়ুন: এবার করোনার বলি খাস কলকাতার যুবক, বাড়ছে আতঙ্ক]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার