shono
Advertisement

Weather Update: শীতের আমেজে বিঘ্ন ঘটাবে পূবালী হাওয়া, সপ্তাহান্তে কলকাতা-সহ একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা

আগামী কয়েকদিন বাড়বে দিন ও রাতের তাপমাত্রা।
Posted: 10:31 AM Nov 10, 2021Updated: 10:31 AM Nov 10, 2021

নব্যেন্দু হাজরা: নভেম্বরেও নেই স্বস্তি। রাজ্যজুড়ে শীতের আমেজে বিঘ্ন ঘটাবে পূবালী হাওয়া। আগামী কয়েকদিন বাড়বে দিন ও রাতের তাপমাত্রা। এমনকী সপ্তাহান্তে হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। বুধবার এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দপ্তর।

Advertisement

এদিন হাওয়া অফিসের তরফে বলা হয়েছে, বৃহস্পতিবার থেকেই আবহাওয়ার (Weather) পরিবর্তন ঘটতে শুরু করবে। আগামী কয়েকদিন পূবালী হাওয়ার প্রভাবে কমবে উত্তুরে হাওয়ার দাপট। সুতরাং শীতের আমেজের অনুভূতিও হ্রাস পাবে। বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ। যার জেরে জলীয়বাষ্প ঢুকে মেঘলা হবে আকাশ। আর তাতেই সপ্তাহান্তে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা দেখা দিয়েছে।

[আরও পড়ুন: উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল খাতা সংরক্ষণ করতে হবে স্কুলকে, নির্দেশ শিক্ষা সংসদের]

আগামিকাল থেকেই দক্ষিণবঙ্গে (South Bengal) সকালে শীতের আমেজ কমবে বলে জানাচ্ছেন আবহবিদরা। রাতের তাপমাত্রাও দুই থেকে তিন ডিগ্রি বাড়বে। খুব সকালের দিকে কোনও কোনও এলাকা ঢাকতে পারে সামান্য কুয়াশায়। বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ। পূবালী হাওয়ায় জলীয়বাষ্প ঢুকবে বঙ্গোপসাগর থেকে। তার জেরেই রাতের তাপমাত্রা বাড়বে। উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে সপ্তাহের শেষে হালকা বৃষ্টি হতে পারে। দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে মেঘলা আকাশে বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি। হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি ও পশ্চিম মেদিনীপুরেও।

উত্তরবঙ্গের আবহাওয়া থাকবে শুষ্ক ও শীতল। আগামী কয়েকদিনে অবশ্য রাতের তাপমাত্রা কিছুটা বাড়বে। শীতের আমেজ কিছুটা কমে সকালের দিকে কুয়াশার দাপট বৃদ্ধি পাবে। সপ্তাহান্তে মেঘলা আকাশের সম্ভাবনাও রয়েছে। সব মিলিয়ে রাজ্যজুড়ে শীতের আমেজে ব্যাঘাত ঘটাবে পূবালী হাওয়া।

বাংলার পাশাপাশি নিম্নচাপ ও উত্তর -পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি হতে পারে তামিলনাড়ু-সহ দক্ষিণ ভারতের একাধিক জেলায়। আগামী কয়েকদিন প্রবল বৃষ্টি হবে পুদুচেরী ও কেরলেও। তবে সপ্তাহান্তে তাপমাত্রা কমবে উত্তর-পশ্চিম ভারত ও মধ্য ভারতে।

[আরও পড়ুন: অর্থ এবং নারী চক্রে জড়িয়েছে BJP! বিস্ফোরক টুইট করা তথাগত রায়ের বিরুদ্ধে দায়ের FIR]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement